বাড়ি > ঘরে বাইরে > ঐতিহাসিক যাত্রায় উত্তর-পূর্ব ভারতের পণ্য নিয়ে চট্টগ্রামে পৌঁছাল জাহাজ
কলকাতা থেকে ছাড়ার পর বাংলাদেশের জাহাজ (ছবি সৌজন্য পিটিআই)
কলকাতা থেকে ছাড়ার পর বাংলাদেশের জাহাজ (ছবি সৌজন্য পিটিআই)

ঐতিহাসিক যাত্রায় উত্তর-পূর্ব ভারতের পণ্য নিয়ে চট্টগ্রামে পৌঁছাল জাহাজ

  • দিনদুয়েকের মধ্যে সেই কন্টেনার ত্রিপুরায় পৌঁছে যাবে বলে ধারণা।

উত্তর-পূর্ব ভারতের পণ্যের কন্টেনার নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছাল বাংলাদেশের জাহাজ এম ভি সেঁজুতি। সেদেশের সংবাদমাধ্যমে বন্দরের সচিব ওমর ফারুখ জানিয়েছেন, মঙ্গলবার সকালে সেই জাহাজটি চট্টগ্রামে পৌঁছেছে। 

আপাতত চট্টগ্রাম ও মংলা বন্দরে জাহাজের মালপত্র নামানো হবে। তাতে ঢালাইয়ের রড এবং ডালের মোট চারটি কন্টেনার রয়েছে। শর্ত মতো প্রক্রিয়াগত, প্রশাসনিক, নিরাপত্তা, কন্টেনার পরীক্ষা, বৈদ্যুতিক সিল-সহ পণ্য পরিবহনের খরচ নেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বন্দরের সচিব জানিয়েছেন, মালপত্র খালি করার পর ট্রাকে করে আখাউড়া সীমান্ত দিয়ে ২০০ কিলোমিটার অতিক্রম করে আগরতলায় পৌঁছাবে। দিনদুয়েকের মধ্যে তা ত্রিপুরায় পৌঁছে যাবে বলে ধারণা।

গত ১৬ জুলাই পরীক্ষামূলকভাবে কলকাতা বন্দর থেকে চট্টগ্রাম বন্দর হয়ে উত্তর-পূর্ব ভারতে পণ্য পরিবহন শুরু হয়। তা বাংলাদেশে সাধারণ বার্থিং নিয়ম মেনে চলবে এবং অন্যান্য প্রয়োজনীয় খরচ জোগাবে। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, পরীক্ষামূলক পণ্য পরিবহন সফল হলে উত্তর-পূর্ব ভারত অত্যন্ত উপকৃত হবে। বর্ষায় ধসের কারণে রাস্তা বন্ধ হলেও পণ্য পরিবহনে সমস্যা হবে না। একইসঙ্গে বাংলাদেশের মোটা আয় হবে এবং কর্মসংস্থানও তৈরি হবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা। 

বন্ধ করুন