বাংলা নিউজ > ঘরে বাইরে > Transgender Judge Arrested: বিয়ের জন্য চাপ? আত্মহত্য়া যুবকের, গ্রেফতার অসমের রূপান্তরকামী বিচারপতি

Transgender Judge Arrested: বিয়ের জন্য চাপ? আত্মহত্য়া যুবকের, গ্রেফতার অসমের রূপান্তরকামী বিচারপতি

আত্মহত্যা যুবকের। প্রতীকী ছবি 

বিচারককে ধর্ষণের অভিযোগে গত বছর ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল, তবে তার পরিবারের সদস্যরা বলেছিলেন যে তিনি তাকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন এবং যখন তিনি অস্বীকার করেছিলেন তখন তাকে হুমকি দেওয়া শুরু হয়েছিল

বিশ্বকল্যাণ পুরকায়স্থ

অসমের প্রথম রূপান্তরকামী বিচারক স্বাতী বিধান বরুয়াকে (৩২)। আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

শুক্রবার সকালে গুয়াহাটির পান্ডু এলাকায় নিজের বাড়ি থেকে মনসুর আলম নামে বছর কুড়ির ওই যুবককে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়৷ পরে তাঁর পরিবারের অভিযোগ, বড়ুয়ার মানসিক অত্যাচারের কারণেই তিনি এই পদক্ষেপ নিতে বাধ্য় হয়েছেন। 

শুক্রবার গুয়াহাটির জালুকবাড়ি থানায় অভিযোগ দায়ের করে পরিবারের সদস্যরা।

মানুসরের পরিবারের সদস্যরা জানিয়েছেন, তিনি স্বাতীর সরকারি বাসভবনে চুক্তিভিত্তিক কর্মী হিসেবে কাজ করতেন এবং সেই সময় তাদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। সূত্রের খবর,স্বাতী মনসুরকে বলেছিলেন যে তাকে বিয়ে করতে হবে। সে সেই দাবি অস্বীকার করলে তাকে হুমকি দিতে শুরু করেন স্বাতী। অভিযোগ এমনটাই। 

পুলিশ সূত্রে খবর, গত বছরের ২৯ মে মনসুরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেন স্বাতী। মনসুরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬(২) (এফ)/৪২০, ৩৮৬, ৩২৫, ৪৫০, ৩৫৪ ডি, ৫০৬, ৫০৯, ১২০বি এবং ২০০০ সালের আইটি অ্যাক্ট ২০০০ এর ৬৭ ধারা, ট্রান্সজেন্ডার পার্সনস (প্রোটেকশন অফ রাইটস) অ্যাক্ট, ২০১৯-এর ১৮ (ডি) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

মনসুরের পরিবারের সদস্যরা জানান, এসব অভিযোগের ভিত্তিতেই তাকে গ্রেপ্তার করা হয় এবং পরে স্থানীয় আদালত তাকে জামিন দিলেও স্বাতী তার ওপর চাপ সৃষ্টি করতে থাকেন।

তিনি তার হুমকিকে ভয় পেতেন কারণ তিনি একটি শক্তিশালী পদে ( বিচারক) অধিষ্ঠিত। এসব বন্ধ করার জন্য মনসুর তাকে একাধিকবার অনুরোধ করেন। এই চাপ সামলাতে না পেরে অবশেষে আত্মহত্যা করেন তিনি। এটা আত্মহত্যা নয়, খুন," শুক্রবার এমনটাই জানিয়েছেন পরিবারের এক সদস্য।

জালুকবাড়ি থানা পুলিশ মনসুরের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠায়। পুলিশ জানিয়েছে, বিষয়টি আরও খতিয়ে দেখা হচ্ছে।

এলজিবিটিকিউ+ কর্মী স্বাতী ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের অধিকারের পক্ষে ছিলেন। ২০১২ সালে, তিনি লিঙ্গ পরিবর্তন নিয়ে পরিবারের বিরোধিতা করে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হন, যা তাকে লাইমলাইটে এনে দেয়। ২০১৮ সালে তিনি লোক আদালতের বিচারক হিসেবে নিযুক্ত হন। আরও ১৯ জন বিচারপতির সঙ্গে গুয়াহাটিতে লোকআদালতের অধিবেশনে তাঁর অংশ নেওয়ার কথা ছিল। এদিকে বিচারপতিকে গ্রেফতারের ঘটনাকে ঘিরে বিভিন্ন মহলে শোরগোল পড়ে গিয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

মোহনবাগানের জার্সিকে মধ্যমা! সৌরভ ট্রোল্ড হলে পরম নয় কেন? প্রশ্ন মোহনবাগানীদের ১০০ দিনেরও কম বাকি, এখনও অলিম্পিক্সের টিকিট পায়নি কোনও পুরুষ ভারতীয় কুস্তিগীর পরের সপ্তাহে এমন একটা রাজনৈতিক বিস্ফোরণ হবে যে তৃণমূল সামলাতে পারবে না: শুভেন্দু বিয়ের পিঁড়িতে বসছেন গোবিন্দার ভাগ্নি আরতি সিং, পাত্র কে 'আমার ছেলে যা করেছে…' বলছেন অভিযুক্তের মা, কর্ণাটকে লাভ জেহাদ?হিন্দু তরুণীকে খুন নওয়াদায় অধীর চৌধুরীর প্রচারে TMCর হামলার নিন্দা করলেন দলেরই বিধায়ক ১৯ দিন পর ছেলের বিয়ে! আদৃতকে নিয়ে আবেগঘন বাবা, কী লিখলেন কৌশাম্বির হবু শ্বশুর? বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ Luton Town vs Brentford Live Score, Luton Town 0-0 Brentford EPL 2023

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ কীভাবে বড় স্কোর তুলছে SRH? কামিন্সদের সাফল্যের কৌশল ফাঁস করলেন ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.