বাংলা নিউজ > ঘরে বাইরে > Fixed Deposit Rate: আরও বাড়তে পারে FD-র সুদের হার! ইঙ্গিত রিজার্ভ ব্যাঙ্কের

Fixed Deposit Rate: আরও বাড়তে পারে FD-র সুদের হার! ইঙ্গিত রিজার্ভ ব্যাঙ্কের

ছবি সূত্র: রয়টার্স (Reuters)

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার মাসিক বুলেটিনে জানিয়েছে, 'আমানতকারীদের বেস বাড়ানোর চেষ্টা করছে ব্যাঙ্কগুলি। এই তীব্র প্রতিযোগিতার কারণে তারা স্থায়ী আমানতে(FD) সুদের হার বাড়াতে বাধ্য হতে পারে।' ২০২২ সালের মে মাস থেকে কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেটের হার বৃদ্ধির পর থেকেই এই প্রতিযোগিতা শুরু হয়েছে।

Fixed Deposit Rate Hike: ফের ফিক্সড ডিপোজিটে(FD) সুদের হার বাড়তে পারে। মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার মাসিক বুলেটিনেই এই সম্ভাবনার কথা জানিয়েছে। সেখানে বলা হয়েছে, 'আমানতকারীদের বেস বাড়ানোর চেষ্টা করছে ব্যাঙ্কগুলি। এই তীব্র প্রতিযোগিতার কারণে তারা স্থায়ী আমানতে(FD) সুদের হার বাড়াতে বাধ্য হতে পারে।' ২০২২ সালের মে মাস থেকে কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেটের হার বৃদ্ধির পর থেকেই এই প্রতিযোগিতা শুরু হয়েছে। প্রায় সব ব্যাঙ্কই ফিক্সড ডিপোজিটে চড়া হারে সুদ দেওয়ার প্রতিযোগিতায় নেমেছে। আর এই বাজারে মুখে হাসি ফুটেছে আমানতকারী আমজনতার।

কেন্দ্রীয় ব্যাঙ্কের বুলেটিনে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে মেয়াদী আমানতের রিটার্ন বৃদ্ধি এবং সঞ্চয়ী আমানতের সুদের হারে পার্থক্য বৃদ্ধি পেয়েছে। আর সেই কারণে ব্যাঙ্ক আমানতের বেশিরভাগটাই মেয়াদী আমানতে জমা হয়েছে। বার্ষিক (y-o-y) ভিত্তিতে, মেয়াদী আমানত প্রায় ১৩.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে কারেন্ট এবং সেভিংস মাত্র ৪.৬ শতাংশ এবং ৭.৩ শতাংশ হারে বেড়েছে। ফলে আমজনতা যে কোথায় টাকা রাখতে বেশি আগ্রহী, তা এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট।

<p>রিজার্ভ ব্যাঙ্কের মাসিক বুলেটিনের ৬৯ নম্বর পাতার স্কিনশট। ছবি: আরবিআই</p>

রিজার্ভ ব্যাঙ্কের মাসিক বুলেটিনের ৬৯ নম্বর পাতার স্কিনশট। ছবি: আরবিআই

(RBI)

RBI সাম্প্রতিক অতীতে টানা ছয়বার রেপো রেট বাড়িয়েছে। এরপরে ব্যাঙ্কগুলিও স্বাভাবিকভাবেই FD-তে সুদের হার বাড়িয়েছে। পাবলিক সেক্টর ব্যাঙ্কের পাশাপাশি, স্মল ফাইন্যান্স ব্যাঙ্কগুলিতেও লাভজনক হারে সুদ অফার করা হচ্ছে। BankBazaar-এর সংকলিত তথ্যানুসারে, দেশের শীর্ষ ১০টি ব্যাঙ্কের গড় সুদের হার ৭.৫(৩ বছরের TD-তে)। বিভিন্ন ব্যাঙ্কের সেরা সুদের হার জানতে চান? টাচ করুন এই লিঙ্কে।

এর পাশাপাশি RBI জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক ব্যাঙ্কের পতনের তেমন কোনও বড় প্রভাব ভারতে পড়বে না। সিলিকন ভ্যালি ব্যাঙ্ক, ক্রেডিট সুইস পতন নিয়ে বর্তমানে অনেকেই চিন্তিত। সেই সঙ্গে বিশ্বজুড়ে মন্দার আবহ তো রয়েছেই।

তবে রিজার্ভ ব্যাঙ্ক বলছে, ভারত মহামারীর থেকে অনুমানের চেয়েও আরও শক্তিশালী হয়ে উঠেছে। কৃষি খাতে বৃদ্ধি, শিল্প সংকোচন থেকে বেরিয়ে আসা এবং পরিষেবার গতি বজায় রাখার ক্ষেত্রে নজির স্থাপন করেছে ভারত।

তবে, মূল্যবৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে RBI। তারা জানিয়েছে, মূল্যস্ফীতি উচ্চ স্তরেই রয়ে গিয়েছে।

এপ্রিলে আরও একবার FD-র সুদের হার বৃদ্ধি পাবে?

বিশ্লেষকদের আন্দাজ, RBI এপ্রিল মাসে আরও ২৫ bps রেপো রেট বাড়াতে পারে। ফলে সেটি বেড়ে ৬.৭৫% দাঁড়াবে। আর তার পরপরই ব্যাঙ্কগুলি FD-র সুদের হার বাড়াতে পারে। তাই বড় অঙ্কের কোনও আমানতের পরিকল্পনা থাকলে এপ্রিল মাসটা একটু দেখে নেওয়া যেতে পারে। পড়ুন: এই ৫ ব্যাঙ্কে FD করলে সেরা সুদ পাবেন! জেনে নিন এখনই

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার? হিট স্ট্রোক হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, খবর পেতেই ছুটে এলেন স্ত্রী গৌরী T20 বিশ্বকাপের আগে বিপদে নেপাল! তারকা স্পিনারকে ভিসা দিল না আমেরিকা যুক্তরাষ্ট্র আগামিকাল বুদ্ধ পূর্ণিমা, এই রাতেই করুন বিশেষ কাজটি, দূর হবে অর্থের অভাব এবারের আইপিএলে কোন দলের বিরুদ্ধে কতটা খারাপ পারফরমেন্স ম্যাক্সওয়েলের? প্রাক্তনের বরকে খুনের চেষ্টা যুবকের! ছুরি দিয়ে আক্রমণের ভিডিয়ো ভাইরাল কে এই ভারতীয় বংশোদ্ভূত CEO, যিনি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ বেতনের মালিক 'স্মোকি পান' খেয়ে গর্ত হয়ে গেল পেটে! চরম বিপদে ১২ বছরের মেয়ে, কী বলছেন ডাক্তাররা

Latest IPL News

ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.