বাংলা নিউজ > ঘরে বাইরে > FD Interest Rate: ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ছে, কতটা টাকা খাটানো উচিত

FD Interest Rate: ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ছে, কতটা টাকা খাটানো উচিত

ছবি: রয়টার্স (Reuters)

বিশেষজ্ঞদের মতে, ব্যাঙ্ক এফডি কখনই দুর্দান্ত বিনিয়োগের উপায় হতে পারে না। কারণ মুদ্রাস্ফীতি এবং করের পরে তাদের রিটার্ন নেতিবাচকও হতে পারে। তবে উদ্বৃত্ত তহবিল রাখার জন্য এটি সেরা অপশন।

ফিক্সড ডিপোজিটে (এফডি) সুদের হার বেড়েছে। কিন্তু তাই বলে পুরো সঞ্চয়ই ফিক্স ডিপোজিট করে দেবেন? বিশেষজ্ঞদের মতে, সেটা মোটেও বুদ্ধিমানের কাজ হবে না।

HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং অ্যাক্সিস ব্যাঙ্ক সম্প্রতি তাদের এফডি-তে সুদের হার সংশোধন করেছে।

দীর্ঘ মেয়াদের FD-তে উচ্চ সুদের হার (৬% পর্যন্ত) দিচ্ছে ব্যাঙ্কগুলি। স্মল আর্থিক ব্যাঙ্কে ৭.৫% পর্যন্ত সুদের হার দেওয়া হচ্ছে।

এরপরেও, বিশেষজ্ঞরা FD-এর উপর অতিরিক্ত নির্ভরশীলতার বিরুদ্ধে সতর্ক করেছেন। তাঁদের কথায়, বয়স কম থাকলে ইক্যুইটি বা অন্য মাধ্যমে বিনিয়োগ করাই শ্রেয়। লক্ষ্যমাত্রার কাছাকাছি টাকা পৌঁছে গেলে তখনই সেই টাকা তুলে FD-তে জমা করা উচিত্, এমনটাই বলছেন সেবি-রেজিস্টার্ড বিনিয়োগ উপদেষ্টা এবং মাইওয়েলথগ্রোথের সহ-প্রতিষ্ঠাতা হর্ষদ চেতনওয়ালা।

বিশেষজ্ঞদের মতে, ব্যাঙ্ক এফডি কখনই দুর্দান্ত বিনিয়োগের উপায় হতে পারে না। কারণ মুদ্রাস্ফীতি এবং করের পরে তাদের রিটার্ন নেতিবাচকও হতে পারে। তবে উদ্বৃত্ত তহবিল রাখার জন্য এটি সেরা অপশন।

ছবি: মিন্ট
ছবি: মিন্ট (Mint)

বিশেষজ্ঞরা মনে করছেন, সাম্প্রতিক অতীতে ব্যাঙ্ক পর পর বেশ কয়েকবার আমানতের সুদের হার বাড়িয়েছে। তাই আগামিদিনে আবার সুদের হার খুব বেশি বৃদ্ধির আশা না করাই ভালো।

ঘরে বাইরে খবর

Latest News

রেজিনগরে রাম নবমীর মিছিলে হামলায় যুক্ত মুখ্যমন্ত্রী, বিস্ফোরক দাবি শুভেন্দুর নির্বাচনী প্রচারে বেরিয়ে আবার পড়লেন বিক্ষোভের মুখে, অধীর শুনলেন গো–ব্যাক স্লোগান চিকিৎসক প্রার্থী ভোট প্রচার ফেলে দৌড়লেন হাসপাতালে! প্রাণ বাঁচালেন গর্ভবতীর কবে কলেজের ক্লাস শুরু হবে? উচ্চমাধ্যমিকের রেজাল্টের আগেই নির্দেশ এল UGC থেকে শনি দোষ ও ঋণ থেকে মুক্তি পেতে হনুমান জন্মোৎসবে করুন এই সহজ কাজ, মিটবে সব বাধা ফের চতুর্থ, অল্পের জন্য এফআইজি অ্যাপারাটাস ওয়ার্ল্ডকাপে পদক হাতছাড়া দীপার মোদী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ, গবেষক ছাত্রকে ২ বছরের জন্য সাসপেন্ড করল TISS কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত তামিলনাড়ুতে ১ লাখ ভোটারের নাম তালিকা থেকে বাদ, পুনর্নির্বাচনের দাবি BJP সভাপতির ফাওয়াদ-রাহাত ফতেহ আলির সঙ্গে সাক্ষাৎ, পাকিস্তানে পার্টি মুডে মুমতাজ, দেখুন ছবি

Latest IPL News

কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.