বাংলা নিউজ > ঘরে বাইরে > FD Interest Rate: ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ছে, কতটা টাকা খাটানো উচিত
ছবি: রয়টার্স (Reuters)

FD Interest Rate: ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ছে, কতটা টাকা খাটানো উচিত

  • বিশেষজ্ঞদের মতে, ব্যাঙ্ক এফডি কখনই দুর্দান্ত বিনিয়োগের উপায় হতে পারে না। কারণ মুদ্রাস্ফীতি এবং করের পরে তাদের রিটার্ন নেতিবাচকও হতে পারে। তবে উদ্বৃত্ত তহবিল রাখার জন্য এটি সেরা অপশন।

ফিক্সড ডিপোজিটে (এফডি) সুদের হার বেড়েছে। কিন্তু তাই বলে পুরো সঞ্চয়ই ফিক্স ডিপোজিট করে দেবেন? বিশেষজ্ঞদের মতে, সেটা মোটেও বুদ্ধিমানের কাজ হবে না।

HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং অ্যাক্সিস ব্যাঙ্ক সম্প্রতি তাদের এফডি-তে সুদের হার সংশোধন করেছে।

দীর্ঘ মেয়াদের FD-তে উচ্চ সুদের হার (৬% পর্যন্ত) দিচ্ছে ব্যাঙ্কগুলি। স্মল আর্থিক ব্যাঙ্কে ৭.৫% পর্যন্ত সুদের হার দেওয়া হচ্ছে।

এরপরেও, বিশেষজ্ঞরা FD-এর উপর অতিরিক্ত নির্ভরশীলতার বিরুদ্ধে সতর্ক করেছেন। তাঁদের কথায়, বয়স কম থাকলে ইক্যুইটি বা অন্য মাধ্যমে বিনিয়োগ করাই শ্রেয়। লক্ষ্যমাত্রার কাছাকাছি টাকা পৌঁছে গেলে তখনই সেই টাকা তুলে FD-তে জমা করা উচিত্, এমনটাই বলছেন সেবি-রেজিস্টার্ড বিনিয়োগ উপদেষ্টা এবং মাইওয়েলথগ্রোথের সহ-প্রতিষ্ঠাতা হর্ষদ চেতনওয়ালা।

বিশেষজ্ঞদের মতে, ব্যাঙ্ক এফডি কখনই দুর্দান্ত বিনিয়োগের উপায় হতে পারে না। কারণ মুদ্রাস্ফীতি এবং করের পরে তাদের রিটার্ন নেতিবাচকও হতে পারে। তবে উদ্বৃত্ত তহবিল রাখার জন্য এটি সেরা অপশন।

ছবি: মিন্ট
ছবি: মিন্ট (Mint)

বিশেষজ্ঞরা মনে করছেন, সাম্প্রতিক অতীতে ব্যাঙ্ক পর পর বেশ কয়েকবার আমানতের সুদের হার বাড়িয়েছে। তাই আগামিদিনে আবার সুদের হার খুব বেশি বৃদ্ধির আশা না করাই ভালো।

বন্ধ করুন