বাংলা নিউজ > ঘরে বাইরে > Flash Flood in Philippine: ধ্বংসাবশেষে পরিণত ফিলিপিন্সের তিনটি শহর, হড়পা বানে মৃত্যু অন্তত ৭২ জনের

Flash Flood in Philippine: ধ্বংসাবশেষে পরিণত ফিলিপিন্সের তিনটি শহর, হড়পা বানে মৃত্যু অন্তত ৭২ জনের

ধ্বংসাবশেষে পরিণত ফিলিপিন্সের তিনটি শহর (AP)

শুক্রবারই ফিলিপিন্সে একটি ঝড় আছড়ে পড়ে। প্রতি ঘণ্টায় প্রায় ৯০ থেকে ১৬০ কিমি বেগে ঝড়টি আছড়ে পড়ে ফিলিপিন্সে।

দক্ষিণ ফিলিপিন্সের এক প্রদেশে মুষলধারে বৃষ্টির কারণে সৃষ্ট হড়পা বাণ ও ভূমিধসে অন্তত ৭২ জন নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। ঘটনায় এখনও পর্যন্ত ১৪ জন নিখোঁজ রয়েছেন। জানা গিয়েছে, ফিলিপিন্সের দক্ষিণে এই প্রাকৃতিক বিপর্যয় ঘটে। মৃতদের বেশিরভাগই বন্যার জলে ভেসে গিয়েছেন। মাগুইন্দানাও প্রদেশের মোট তিনটি শহর ধ্বংসাবশেষে পরিণত হেছে এই হড়পা বানের জেরে।

শুক্রবারই ফিলিপিন্সে একটি ঝড় আছড়ে পড়ে। প্রতি ঘণ্টায় প্রায় ৯০ থেকে ১৬০ কিমি বেগে ঝড়টি আছড়ে পড়ে ফিলিপিন্সে। এদিকে সেদেশে শুক্রবার ‘অল সেন্ট’স ডে’ পালিত হচ্ছিল। তবে এই উৎসবের দিনে ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড দেশটির বিস্তীর্ণ এলাকা। এই আবহে হাজার হাজার মানুষকে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হচ্ছে বলে ফিলিপিন্সের সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে।

উল্লেখ্য, প্রতিবছর ফিলিপিন্সে একাধিক ঝড় আঘাত হানে। চলতি বছরে এই নিয়ে ১৬টি ঝড় আছড়ে পড়েছে ফিলিপিন্সে। ফিলিপিন্স আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শুক্রবার বিকেলে উত্তরের সামার প্রদেশের ক্যাটারম্যান শহর থেকে প্রায় ১৮০ কিমি পূর্বে এই ঝড়টি আঘাত হানে। এই ঝড়ের জেরে রাজধানী ম্যানিলা সহ একাধিক শহরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছিল। বেশ কিছু নীচু এলাকাতে এখনও বহু মানুষ আটকে রয়েছেন। অনেক এলাকা জলের তলায় চলে গিয়েছে।

বন্ধ করুন