বাংলা নিউজ > ঘরে বাইরে > Flying Bike Price and Features: এবার বাইকে করেই ওড়া যাবে! উড়ন্ত মোটরসাইকেলের দাম শুনলে চোখ উঠবে কপালে
উড়ন্ত বাইক (ছবি - টুইটার)

Flying Bike Price and Features: এবার বাইকে করেই ওড়া যাবে! উড়ন্ত মোটরসাইকেলের দাম শুনলে চোখ উঠবে কপালে

  • বিশ্বের প্রথম উড়ন্ত বাইকের নাম XTURISMO হভারবাইক। ২০২১ সালে জাপানের একটি অনুষ্ঠানে প্রথমবার এই বাইকের ধারণা তুলে ধরা হয়েছিল। আর মাত্র একবছরেই তা বাস্তবায়িত হল।

ড্রোন ব্যবহার করে পণ্য পরিবহণ এখন অনেক জায়গাতেই হচ্ছে। উড়ন্ত গাড়ির পরিকল্পনাও প্রকাশ্যে এসেছে। এরই মাঝে উড়ন্ত বাইক তৈরি হল যুক্তরাষ্ট্রে। জনসমক্ষে এসেছে এই উড়ান্ত বাই বা হভারবাইক। বাইকের ওড়ার ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ডেট্রয়েট অটোশো-তে এই হভারবাইকের আত্মপ্রকাশ ঘটেছে। এই বাইকটি তৈরি করেছে এয়েরউইনস টেকনোলজিস নামক একটি সংস্থা। এই বাইকটিকে দেখলে স্টার ওয়ারস সিনেমার ‘স্পিডার বাইকে’র কথা মনে পড়তে বাধ্য। (আরও পড়ুন: ‘নিকনের ক্যামেরায় ক্যাননের কভার’,মোদীকে ট্রোল করতে ভুয়ো ছবি পোস্ট তৃণমূল সাংসদের)

বিশ্বের প্রথম উড়ন্ত বাইকের নাম XTURISMO হভারবাইক। ২০২১ সালে জাপানের একটি অনুষ্ঠানে প্রথমবার এই বাইকের ধারণা তুলে ধরা হয়েছিল। আর মাত্র একবছরেই তা বাস্তবায়িত হল। বাইকের ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা গিয়েছে অনায়াসে সেটি শূন্যে উড়ে যাচ্ছে। আবার হেলিকপ্টারের মতো সেটি মাটিতে অবতরণ করছে। জানা গিয়েছে এই উড়ন্ত বাইক নাগাড়ে ৪০ মিনিট উড়তে পারবে। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬২ মাইল বা ১০০ কিমি। এই বাইকটির বাজার দর ধার্য করা হয়েছে ৭ লক্ষ ৭৭ হাজার ৭৭৭ ডলার। ভারতীয় মুদ্রায় যা ৬.২৯ কোটি টাকা।

ডেট্রয়টের অটোশো-তে আত্মপ্রকাশ ঘটলেও এখনই বাজারে কেনা যাবে না এই বাইক। তার জন্য আরও কিছুটা অপেক্ষা করতে হবে। জানা গিয়েছে, ২০২৩ সালে এই বাইক বাজারে লঞ্চ করা হবে। তবে তখন তা শুধুমাত্র আমেরিকাতেই উপলব্ধ থাকবে। উড়ন্ত বাইক প্রস্তুতকারী সংস্থার সিইও শুহেই কোমাটসু ডেট্রয়টে জানান, কোম্পানি ২০২৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু সংখ্যক বাইক বিক্রি করার পরিকল্পনা করছে। এদিকে এই বাইকের একটি ইলেকট্রিক সংস্করণ আনারও পরিকল্পনা রয়েছে সংস্থার। সেটির দাম মাত্র ৫০ হাজার ডলার ধার্য করা হতে পারে বলে জানানো হয়েছে। তবে সেই বাইকের প্রযুক্তি বাস্তবায়িত করতে আরও ২ থেকে ৩ বছর লাগবে বলে জানান সংস্থার প্রধান।

বন্ধ করুন