বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী ১ এপ্রিল থেকে বাড়ছে প্লেনের টিকিটের দাম
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)

আগামী ১ এপ্রিল থেকে বাড়ছে প্লেনের টিকিটের দাম

অন্তর্দেশীয় উড়ানের ক্ষেত্রে এয়ার সিকিউরিটি ফি ৪০ টাকা বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে আন্তর্জাতিক উড়ানে ১১৪.৩৮ টাকা বাড়ছে ASF।

এয়ার সিকিউরিটি ফি (ASF) বৃদ্ধি করছে উড়ান নিয়ন্ত্রক DGCA । এর ফলে আগামী ১ এপ্রিল থেকে বাড়তে পারে উড়ানের টিকিটের দাম।

অন্তর্দেশীয় উড়ানের ক্ষেত্রে এয়ার সিকিউরিটি ফি ৪০ টাকা বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে আন্তর্জাতিক উড়ানে ১১৪.৩৮ টাকা বাড়ছে ASF।

মার্চ ১৯ তারিখের একটি বিজ্ঞপ্তিতে এই ঘোষণা করে DGCA । ঘোষণায় বলা হয়,'দেশের অভ্যন্তরীণ উড়ানে ASF এবার থেকে ২০০ টাকা করা হল। আন্তর্জাতিক উড়ানে ASF ১২ মার্কিন ডলার ধার্য করা হল। আগামী ১ এপ্রিল থেকে নয়া দাম কার্যকর হবে।'

ASF কী?

বিমানযাত্রার অন্যতম বড় অংশ সুরক্ষার ব্যবস্থা করা। আর সেই কারণে দেশের প্রতিটি বিমানবন্দরে কড়া নিরাপত্তার পেছনে খরচ হয় বহু টাকা। সেই কারণে উড়ানের টিকিটে যাত্রীদের থেকে এই সুরক্ষা আয়োজন বাবদ মাশুল নেওয়া হয়। দেশের বেশিরভাগ বিমানবন্দরের সুরক্ষার দায়িত্ব থাকে CISF-এর উপর।

কখন যাত্রীদের থেকে এয়ার সিকিউরিটি ফি নেওয়া হয় না?

১. দুই বছরের কম বয়সী শিশু

২. ডিপ্লোম্যাট পাসপোর্ট-ধারী

৩. কর্তব্যরত বিমানকর্মী

৪. ভারতীয় বায়ুসেনা চালিত বিমানে কাজের জন্য যাতায়াত করা কর্মী

৫. রাষ্ট্রপুঞ্জে কাজের উদ্দেশ্যে যাচ্ছেন এমন আধিকারিক-কর্মী

৬. প্রযুক্তিগত ত্রুটি বা খারাপ আবহাওয়ার জন্য অন্য রুটের বিমানে যাত্রা করছেন এমন যাত্রী

প্রায় ৬ মাস পর বৃদ্ধি করা হল ASF । এর আগে গত বছর সেপ্টেম্বরে বৃদ্ধি করা হয়েছিল এই মাশুল। ডোমেস্টিক উড়ানের ক্ষেত্রে ১৫০ টাকা থেকে বাড়িয়ে ASF করা হয়েছিল ১৬০ টাকা। অন্যদিকে আন্তর্জাতিক উড়ানে ৪.৮৫ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৫.২০ মার্কিন ডলার করা হয়েছিল।

বন্ধ করুন