বাংলা নিউজ > ঘরে বাইরে > তিন সপ্তাহের মধ্যে নয়া IT পোর্টাল ত্রুটি সংশোধন করতে হবে, নির্দেশ Infosys-কে
নির্মলা সীতারামন। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
নির্মলা সীতারামন। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)

তিন সপ্তাহের মধ্যে নয়া IT পোর্টাল ত্রুটি সংশোধন করতে হবে, নির্দেশ Infosys-কে

  • নয়া আয়কর পোর্টাল চালু হওয়ার পর কেটে গিয়েছে আড়াই মাস। তারপরও ত্রুটি থাকায় ‘গভীর হতাশা ও উদ্বেগ’ প্রকাশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

নয়া আয়কর পোর্টাল চালু হওয়ার পর কেটে গিয়েছে আড়াই মাস। তারপরও ত্রুটি থাকায় ইনফোসিসেসের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগজিকিউটিভ সলিল পারেখের কাছে ‘গভীর হতাশা ও উদ্বেগ’ প্রকাশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেইসঙ্গে ত্রুটি সংশোধনের জন্য ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিলেন।

সোমবার বিকেলের দিকে পারেখের সঙ্গে দেখা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। অর্থ মন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিলের সময় বারবার যে সমস্যার মুখে পড়তে হচ্ছে, তা নিয়ে ইনফোসিসেসের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগজিকিউটিভকে স্পষ্ট ভাষায় জানিয়েছেন। পারেখ আশ্বাস দিয়েছেন, পোর্টালের যাবতীয় সমস্যা সমাধানের জন্য দ্রুততার সঙ্গে কাজ করা হচ্ছে। ইনফোসিসের ৭৫০ জনের বেশি সেই কাজ করছেন। পুরো বিষয়টির উপর নজর রেখেছেন ইনফোসিসের চিফ অপারেটিং অফিসার প্রবীণ রাও।

আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রক্রিয়া আরও সহজ করতে চলতি বছরের ৭ জুন নয়া পোর্টাল চালু করা হয়েছে। সেই পোর্টাল তৈরি করার জন্য ২০১৯ সালের জানুয়ারিতে ইনফোসিসকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু পোর্টাল চালু হওয়ার পর থেকে একাধিক ত্রুটির অভিযোগ উঠতে থাকে। পোর্টাল চালু হওয়ার পরদিনই এক নেটিজেনের টুইট রিটুইট করে সীতারামন বলেছিলেন, ‘গত রাত ৮ টা ৪৫ মিনিটে দীর্ঘ প্রতীক্ষিত ই-ফাইলিং পোর্টাল ২.০ চালু করা হয়েছে। আমার টাইমলাইনে অভাব-অভিযোগ ও ত্রুটির বিষয়ে দেখতে পাচ্ছি। আশা করছি যে (ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা) যে পরিষেবা প্রদান করা হচ্ছে, তার গুণগত দিক থেকে আমাদের করদাতাদের হতাশ করবেন না ইনফোসিস এবং নন্দন নিলেকানি। করদাতারা যাতে সহজে কাজ করতে পারেন, সেটাই আমাদের অগ্রাধিকার হওয়া উচিত।' ২২ জুন ইনফোসিস কর্তাদের সঙ্গে বৈঠক করেছিলেন অর্থ মন্ত্রকের আধিকারিকরা।

বন্ধ করুন