বাংলা নিউজ > ঘরে বাইরে > Telengana: রেশন দোকানে প্রধানমন্ত্রীর ছবি রাখতে হবে, নির্মলার নিদানে সমালোচনায় বিরোধীরা
নির্মলা সীতারামন। (ছবি সৌজন্যে এএনআই)

Telengana: রেশন দোকানে প্রধানমন্ত্রীর ছবি রাখতে হবে, নির্মলার নিদানে সমালোচনায় বিরোধীরা

  • দুদিনের তেলেঙ্গানা সফরে গিয়ে শুক্রবার কেন্দ্রীয় বিভিন্ন প্রকল্প পরিদর্শন করতে কামারেডি জেলায় যান কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেখানে বীরকুর গ্রামের একটি রেশন দোকানে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনা নিয়ে গ্রাহকদের সঙ্গে কথা বলেন।  

ন্যায্যমূল্যের রেশন দোকানে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ছবি রাখার ওপর জোর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তেলাঙ্গানা সফরে এসে সেখানে বিভিন্ন রেশনের দোকান ঘুরে দেখেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। একটি দোকানে প্রধানমন্ত্রীর ছবি না থাকায় তেলাঙ্গানা সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করেন তিনি।

দুদিনের তেলেঙ্গানা সফরে শুক্রবার কেন্দ্রীয় বিভিন্ন প্রকল্প পরিদর্শন করতে কামারেডি জেলায় আসেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেখানে বীরকুর গ্রামের একটি রেশন দোকানে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা নিয়ে গ্রাহকদের সঙ্গে কথা বলেন। এই প্রকল্পে প্রতিটি পরিবার বিনামূল্যে পাঁচ কেজি চাল পাচ্ছে কিনা, তা জানতে চান তিনি।পরিদর্শনের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী লক্ষ্য করেন যে দোকানে প্রধানমন্ত্রীর ছবি বা ফ্লেক্স বোর্ড নেই। তাতে তিনি কামারেডির জেলাশাসক জিতেশ প্যাটেলের প্রতি ক্ষোভপ্রকাশ করেন। কেন মোদীর কোনও ফ্লেক্স বোর্ড নেই, তা জানতে চান।

তিনি জেলাশাসককে স্পষ্ট জানিয়ে দেন, প্রতিটি রেশন দোকানে জন্য যেখানে কেন্দ্রীয় প্রকল্পের অধীনে চাল সরবরাহ করা হচ্ছে, সেখানে এই ফ্লেক্স বোর্ড বাধ্যতামূলক। এরপরেই সীতারামন জেলাশাসককে জেলার সমস্ত রেশন দোকানগুলিতে মোদীর ছবি লাগানোর নির্দেশ দেন। তিনি জানান, রেশনের দোকানগুলিতে প্রধানমন্ত্রীর ছবি রয়েছে কিনা, তা নিশ্চিত করার দায়িত্ব জেলাশাসকের। রেশন দোকান পরিদর্শনের সময় তাঁর চোখে পড়ে একজন ডিলার রেশন গ্রাহককে ভয় দেখাচ্ছেন। বিষয়টি নজরে আসার পরেই তিনি ওই রেশন ডিলারের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য জেলাশাসককে নির্দেশ দেন ।

রেশন দোকানে প্রধানমন্ত্রীর ছবি রাখা নিয়ে নিন্দা করেছেন তেলাঙ্গানার অর্থমন্ত্রী টি হরিশ রাও। তিনি বলেন, ‘এটা খুবই হাস্যকর যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী মোদীর ছবি রেশনের দোকানে রাখার জন্য জোর দিচ্ছেন। এটা প্রধানমন্ত্রীর মর্যাদাক্ষুণ্ণ করা ছাড়া কিছুই নয়।’ তিনি আরও বলেন, ‘অনেক প্রধানমন্ত্রী দেশ শাসন করেছেন। কিন্তু তাঁরা কখনওই তাঁদের ছবি রেশন দোকানে রাখার জন্য জোর দেননি। বর্তমান কেন্দ্র সরকার সস্তার আচরণ করছে।’

বন্ধ করুন