বাড়ি > ঘরে বাইরে > অর্থনীতিতে মন্দা আসেনি, আসবেও না- সংসদে বললেন নির্মলা সীতারামন
নির্মলা সীতারামন-এএনআই
নির্মলা সীতারামন-এএনআই

অর্থনীতিতে মন্দা আসেনি, আসবেও না- সংসদে বললেন নির্মলা সীতারামন

এদিন রাজ্যসভায় অর্থনীতিকে চাঙ্গা করার জন্য কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, বিষদে জানান তিনি

ভারতীয় অর্থনীতির বৃদ্ধির হার কমলেও মন্দা আসেনি বলে রাজ্যসভায় জানান নির্মলা সীতারামন। মন্দা আসার কোনও আশংকা নেই বলেও সংসদে জানান তিনি।

মোদী সরকার জ্ক্ষমতায় আসার পর যে বাজেট পেশ করেছিলেন সীতারামন, এদিন সেটা্ নিয়ে বিরোধীদের যাবতীয় সমালোচনাকে উড়িয়ে দেন তিনি। তাঁর কথায়, বিভিন্ন সেক্টরে যে আলাদা করে নজর দিতে হবে সেটা বাজেটে বলা ছিল। সেই মোতাবেক বাজেটের পর অর্থনীতিকে চাঙ্গা করতে ৩২টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এদিন এনডিএ-২ সরকারের জিডিপির হারের সঙ্গে মোদি সরকারের প্রথম পাঁচ বছরের বৃদ্ধির হারের তুলনা টানেন সীতারামন। তিনি বলেন যে এখন মুদ্রাস্ফীতি আগের থেকে কম, বৃদ্ধির হার আগের থেকে বেশি।


আগের থেকে বিদেশি পুঁজিও বেশি আসছে বলে জানান সীতারামন।ব্যাঙ্কিং সেক্টরকে চাঙ্গা করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

সরকার যে সব পদক্ষেপ নিয়েছে, তাতে ইতিমধ্যেই অটোমোবাইলের মতো সেক্টরে লাভ হচ্ছে বলে জানান তিনি। গত বছরের থেকে এবছর জিএসটি ও প্রত্যক্ষ কর সংগ্রহ বেশি হয়েছে বলেও জানান সীতারামন।

জিডিপি বৃদ্ধির হার কমার পিছনে কর্পোরেট সংস্থাদের বিপুল দেনা ও ব্যাংকগুলির ক্রমবর্ধমান এনপিএ-কে দায়ী করেন তিনি। এরজন্য ইউপিএ সরকারের নীতিকেও দুষেছেন সীতারামন।




বন্ধ করুন