বাংলা নিউজ > ঘরে বাইরে > বাম 'এক্সট্রিমিস্ট ফোর্স'-এর সঙ্গে কংগ্রেসের যোগের বিস্ফোরক অভিযোগ নির্মলার! চড়ালেন সুর
বাম 'এক্সট্রিমিস্ট ফোর্স'-এর সঙ্গে কংগ্রেসের যোগের বিস্ফোরক অভিযোগ নির্মলার! চড়ালেন সুর(ANI Photo) (L. Anantha Krishnan)
বাম 'এক্সট্রিমিস্ট ফোর্স'-এর সঙ্গে কংগ্রেসের যোগের বিস্ফোরক অভিযোগ নির্মলার! চড়ালেন সুর(ANI Photo) (L. Anantha Krishnan)

বাম 'এক্সট্রিমিস্ট ফোর্স'-এর সঙ্গে কংগ্রেসের যোগের বিস্ফোরক অভিযোগ নির্মলার! চড়ালেন সুর

  • এদিনের ভাষণে তিনি কংগ্রেস মুক্ত ভারতের ডাক দেন। দুর্নীতি, টুজি স্ক্যাম পারিবারতন্ত্র ইস্যুতে কার্যত নির্মলা সীতারামন ক্ষোভ উগড়ে দেন কংগ্রেসের বিরুদ্ধে। এছাড়াও, নির্মলা বলেন যেভাবে মোদী সরকার যেভাবে ডিজিটাল অর্থনীতি নিয়ে এসেছে দেশে, তার চর্চা সুদূর আমেরিকাতেও চলছে।

তামিল সাপ্তাহিক ম্যাগাজিন 'তুগলক' এর বার্ষিকী সভায় আমন্ত্রিতের মধ্যে ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এদিনের সভায় কংগ্রেসের বিরুদ্ধে সুর চড়া করে নির্মলা সীতারমন বলেন, মোদী সরকার শুধু অল্প সল্প পরিবর্তন আনছে না দেশে, এই সরকার 'বড়সড় বদলের' পথ নিয়েছে। এরইসঙ্গে কংগ্রেসকে একহাত নিতে বিভিন্ন উন্নয়নমূলক কাজে কংগ্রেসের বাধা প্রদানের অভিযোগ তোলেন নির্মলা। একই সঙ্গে বাম 'এক্সট্রিমিস্ট ফোর্স' ও কংগ্রেসের যোগসাজশের বিস্ফোরক অভিযোগ উঠে আসে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কণ্ঠে।

রাহুল গান্ধীকে টার্গেট করে নির্মলা সীতারমন বলেন,' যে সমস্ত ক্ষেত্রে প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধীর একটু সাবধান হওয়া প্রয়োজন ছিল, সেখানে রাহুল গান্ধী যাচ্ছেন, আর তাঁদের সঙ্গে দাঁড়াচ্ছেন... বাম এক্সট্রিমিস্ট ফোর্স দেশের একতা ভেঙে দিতে পারে। তারা (কংগ্রেস) অনুপস্থিতির রাজনীতি করছে।' এদিনের ভাষণে তিনি কংগ্রেস মুক্ত ভারতের ডাক দেন। দুর্নীতি, টুজি স্ক্যাম পারিবারতন্ত্র ইস্যুতে কার্যত নির্মলা সীতারামন ক্ষোভ উগড়ে দেন কংগ্রেসের বিরুদ্ধে। এদিকে, নির্মলা বলেন যেভাবে মোদী সরকার যেভাবে ডিজিটাল অর্থনীতি নিয়ে এসেছে দেশে, তার চর্চা সুদূর আমেরিকাতেও চলছে। তিনি বলেন, আমেরিকায় তাঁর সফরকালে সেখানের শিল্পপতিরা তাঁর কাছে এই বিষয়ে জানতে চেয়েছেন। এদিকে,কংগ্রেসের বিরুদ্ধে সুর চড়া করে তিনি বলেন, দেশে কোভিডকালে ভ্যাকসিনের গতিকেও রুদ্ধ করেছে কংগ্রেস। 'চিন্তন শিবির'-এর পথে কংগ্রেস! 'আত্মসমালোচনা' ইস্যুতে দলকে কোন বার্তা সনিয়ার?

 

নির্মলা সীতারমন নিজের বক্তব্যে জানান, মোদী সরকারের আমলে যেভাবে কোভিডকালেও অর্থনীতি এগিয়েছে,তার কথা আলাদা করে উল্লেখ করে বিশ্বব্যাঙ্কও। কিন্তু কোভিডকালে দেশের অগ্রগতিতে বহু প্রতিবন্ধকতা নিয়ে আসে কংগ্রেস বলে দাবি করেন নির্মলা। তিনি বলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং কোভিড ভ্যাকসিন নিয়ে দেশের সামনে জাতীয় নেতার মতো দৃষ্টান্ত স্থাপন করেন।' অন্যদিকে কংগ্রেস সেই ভ্যাকসিনেশনের গতিপ্রকৃতি রুখে দিতে চেয়েছিল। এদিনের বক্তব্যে তিনি বহুদিন ধরে বিজেপির বিরুদ্ধে ওঠা অভিযোগ খণ্ডন করার পথে বক্তব্য রাখেন। তিনি বলেন, বিজেপির বিরুদ্ধে সমাজের জাতিভেদের যে অভিযোগ করা হচ্ছে ও বিজেপিকে 'আপার কাস্ট' পার্টি বলে যে অভিযোগ তোলা হচ্ছে, তা ভ্রান্ত। এবিষয়ে তিনি ভোট পরিসংখ্যান তুলে ধরেন। সেখানে দেখা যায়, ২০১৪ সালে ১৩১ টি তপশিলী জাতি উপজাতি কেন্দ্রের মধ্যে বিজেপি ৬৬ টি কেন্দ্রে জিতেছিল। যা ২০১৯ সালের লোকসভা ভোটে ৭৭ টিতে দাঁড়ায়। এদিকে, হিন্দি ভাষা ইস্যুতে বিজেপির অবস্থান নিয়ে দক্ষিণ ভারতে আয়োজিত এই অনুষ্ঠানে নির্মলা সীতারমন বলেন, 'উত্তর ভারতের কেউ আমাদের এখানে এলে তিনি যদি তামিলে কিছু বললে আমরা খুশি হই, ভাল লাগে, তেমনই আমাদের এখানের কেউ যদি অন্য রাজ্যে যান, সেখানে গেলে সেই রাজ্যের ভাষায় আমাদের কথা বলা উচিত। কোনও একটি ভাষায় কথা বলার জন্য কাউকে জোর করা হচ্ছে না।'

বন্ধ করুন