বাংলা নিউজ > ঘরে বাইরে > বিমানে চড়তে হলে এবার থেকে মানতেই হবে এই নিয়ম, নচেৎ কড়া ব্যবস্থা
ফাইল ছবি (MINT_PRINT)
ফাইল ছবি (MINT_PRINT)

বিমানে চড়তে হলে এবার থেকে মানতেই হবে এই নিয়ম, নচেৎ কড়া ব্যবস্থা

বিমানবন্দরে ঢুকেও অনেকে মাস্ক পরেন না, উপরন্তু সামাজিক দূরত্বকেও গুরুত্ব দেন না বলে উল্লেখ করা হয়েছে সার্কুলারে।

মাস্ক পরতে হবে। মানতে হবে করোনা সতর্কতা বিধি। নয়তো বিমান ছাড়ার আগেই নেমে যেতে হবে। শনিবার করোনাকে লঘু করে নেওয়া বিমানযাত্রীদের উদ্দেশে কড়া বার্তা দিল যাত্রীবাহি বিমান পরিষেবা নিয়ন্ত্রক ডিজিসিআই।

 

শনিবার প্রকাশিত ডিজিসিআই-এর সার্কুলার-এ বলা হয়েছে, 'কিছু যাত্রী যে একেবারেই করোনা সতর্কতা মেনে বিমানযাত্রা করছেন না, তা আমাদের চোখে পড়েছে। বিমানবন্দরে ঢোকার আগে পর্যন্ত কেউ কেউ নাকের তলায় মাস্ক পরছেন, এমনকি মাস্কই পরছেন না।' বিমানবন্দরে ঢুকেও অনেকে মাস্ক পরেন না, উপরন্তু সামাজিক দূরত্বকেও গুরুত্ব দেন না বলে উল্লেখ করা হয়েছে সার্কুলারে। এমনকি অনেকে বিমানে উঠেও মাস্ক খুলে ফেলেন বলে জানানো হয়েছে সার্কুলারে। এবার থেকে এই ধরণের আচরণ আর বরদাস্ত করা হবে না বলে জানিয়েছে ডিজিসিআই।

 

প্রসঙ্গত, ফের করোনা সংক্রমণ ধীরে ধীরে বৃদ্ধি পাওয়ায় কপালে চিন্তার ভাঁজ কেন্দ্রের। গত ২৪ ঘণ্টায় নতুন করোনা আক্রান্তের সংখ্যা ২৪,৮৮২ । গত ২০২০ সালের ১৯ ডিসেম্বরের পর থেকে এটাই একদিনে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের সংক্রমণ। শুক্র থেকে শনিবার একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ১৪০ জন।

 

বিমানযাত্রীদের জন্য ডিজিসিআই-এর নির্দেশিকা:

 

1

সকল যাত্রীর সঠিকভাবে মাস্ক পরা আবশ্যিক। সামাজিক দূরত্ববিধি মান্য করা বাধ্যতামূলক।

2

মাস্ক ছাড়া কেউ যাতে বিমানবন্দর চত্বরে প্রবেশ করতে না পারেন, সে বিষয়ে কড়া নজরদারি করতে বলা হয়েছে কর্তব্যরত পুলিশকর্মী ও জওয়ানদের।

3

বিমানবন্দরের টার্মিনাল ম্যানেজারের দায়িত্ব প্রতিটি যাত্রী সঠিকভাবে করোনাবিধি মানছেন কিনা তা নজরে রাখা। কোনও যাত্রী নিয়ম না মানলে তাঁকে সতর্কতাবাণী শুনিয়ে তুলে দিতে হবে সিকিউরিটির হাতে।

4

বারবার অনুরোধ সত্ত্বেও কোনও যাত্রী করোনাবিধি মানতে অস্বীকার করলে বা বিমানে মাস্ক না পরলে নেওয়া হবে কড়া ব্যবস্থা। তাঁকে বিমান ছাড়ার আগে প্রয়োজনে নামিয়েও দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন