বাংলা নিউজ > ঘরে বাইরে > Saudi Travel Ban: ফের বাড়ছে কোভিড, ভারত সহ ১৬ দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা সৌদি আরবের
ভারত সহ ১৬ দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা সৌদি আরবের (REUTERS)

Saudi Travel Ban: ফের বাড়ছে কোভিড, ভারত সহ ১৬ দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা সৌদি আরবের

  • Saudi Travel Ban: গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক কোভিড সংক্রমণের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে সৌদি আরবে। এই আবহে তার নাগরিকদের ভারত সহ ষোলটি দেশে ভ্রমণের উপর নিষেদ্ধাজ্ঞা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ।

ফের একবার কোভিডের প্রাদুর্ভাব লক্ষ্য করা গেল সৌদি আরবে। গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক কোভিড সংক্রমণের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে সৌদি আরবে। এই আবহে তার নাগরিকদের ভারত সহ ষোলটি দেশে ভ্রমণের উপর নিষেদ্ধাজ্ঞা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ।

ভারত ছাড়াও সৌদি আরব যে ষোলটি দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় রেখেছে, সেগুলি হল - লেবানন, সিরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান, ইয়েমেন, সোমালিয়া, ইথিওপিয়া, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, লিবিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, আর্মেনিয়া, বেলারুশ, এবং ভেনিজুয়েলা।

এদিকে সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ২০২২টি নতুন কোভিড কেস রেকর্ড করা হয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলেও এখনও কোভিড সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা রয়েছে বলে সতর্ক বার্তা দিয়ে রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাষ্ট্রসংঘের স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস জেনেভায় ডব্লিউএইচওর বার্ষিক সভার উদ্বোধনের জন্য জড়ো হওয়া কর্মকর্তাদের এই প্রেক্ষিতে বলেছিলেন, ‘পরীক্ষা এবং সিকোয়েন্সিং হ্রাসের অর্থ আমরা ভাইরাসের বিবর্তনের দিকে নজর দিচ্ছি না। আমরা নিজেদেরকে অন্ধ করে দিচ্ছি।’ তিনি আরও উল্লেখ করেছেন যে প্রায় নিম্ন আয়ের দেশগুলোতে প্রায় ১০০ কোটি মানুষ এখনও টিকা পাননি। এই আবহে টেড্রোস আধানম ঘেব্রেইসাস সব দেশের সরকারের উদ্দেশে বলেছিলেন যে ‘আমরা আমাদের নিজেদের বিপদে ফেলতেই নজরদারি কম করছি।’

বন্ধ করুন