বাংলা নিউজ > ঘরে বাইরে > ভোজ্য তেল কতটা নিরাপদ? 'ভেজাল' ইস্যুতে সামনে এল উদ্বেগজনক পরিসংখ্যান
ভোজ্য তেল কতটা নিরাপদ? 'ভেজাল' ইস্যুতে সামনে এল উদ্বেগজনক পরিসংখ্যান (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ভোজ্য তেল কতটা নিরাপদ? 'ভেজাল' ইস্যুতে সামনে এল উদ্বেগজনক পরিসংখ্যান (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ভোজ্য তেল কতটা নিরাপদ? 'ভেজাল' ইস্যুতে সামনে এল উদ্বেগজনক পরিসংখ্যান

  • ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার সমীক্ষায় যে পরিসংখ্যান এসেছে তা রীতিমতো উদ্বেগে রাখছে অনেককেই।

ভারতের শীর্ষ খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) ভোজ্য তেলের নমুনা ঘিরে যে বার্তা দিয়েছে তা রীতিমতো ভয়াবহ। প্রতিষ্ঠান জানিয়েছে, ভোজ্য তেলের ৪,৪৬১ টি নমুনার মধ্যে  ২.৪২ শতাংশই নির্দিষ্ট মানকে ছুঁতে পারেনি। এছাড়াও মানদণ্ডের নিরিখে ২৪.২ শতাংশ নমুনাই ব্যর্থ বলে জানিয়েছে সংস্থা। আর দেশের এই সর্বোচ্চ খাদ্য নিয়ন্ত্রক সংস্থার বক্তব্যে ফের একবার ভোজ্য তেলে ভেজাল ঘিরে তৈরি হচ্ছে উদ্বেগ।

ভোজ্য তেল কতটা নিরাপদ? এই প্রশ্নকে সামনে রেখে ২০২০ সালে এফএসএসএআই দেশ জুড়ে একটি সমীক্ষা করেছিল। সেই সমীক্ষার হাত ধরে সংস্থার সামনে একাধিক পরিসংখ্যান উঠে আসে। ২০২০ সালের ২৫-২৭ অগাস্টের মধ্যে চলেছিল এই সমীক্ষা। সেই সমীক্ষায় তেলের মান, বাজারে বিক্রি হওয়া তেলের ভুল ব্র্যান্ডিং সহ একাধিক বিষয় নিয়ে পর্যালোচনা করে এফএসএসআই। ভোজ্য তেল নিয়ে বাস্তবিক সত্যটা আসলে কী, তা জানতেই এই পদক্ষেপ করা হয়। সেই সমীক্ষা থেকে যে তথ্য উঠে এসেছে, তার ভিত্তিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই নিয়ন্ত্রক সংস্থা এনফোর্সমেন্ট ড্রাইভ চালানোর জন্য নির্দেশ দিয়েছে। তাতে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি হওয়া ভোজ্য তেলের মান সম্পর্কে আসল চিত্র উঠে আসবে বলে মনে করা হচ্ছে। পাশপাশি রোখা যাবে ভোজ্য তেলে ভেজাল।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার তরফে যে সমীক্ষা চালানো হয়, তাতে দেখা গিয়েছে,তেলের ১০৮০  টি নমুনার মধ্যে ২৪.২ শতাংশ নির্দিষ্ট মানকেই ছুঁতে পারেনি। এই নমুনাতে হাইড্রোসায়ানিক অ্যাসিড রয়েছে। ভোজ্য তেল ভেজালহীন কিনা তা পরিমাপ করতে যে যে পন্থার নির্দেশ রয়েছে, সেই পন্থাতে এই তেল নিজের পরিশুদ্ধতার বিচারে সফল হয়নি। বহু ক্ষেত্রেই বিআর রিডিং-এ পিছিয়ে পড়েছে নমুনাগুলি। উল্লেখ্য, সরষের তেল সহ ১৫ টি ভিন্ন ধরনের ভোজ্য তেলের নমুনার ক্ষেত্রে এই সমীক্ষা চলে। সমীক্ষার তালিকায় পাম তেল থেকে নারকেল তেল, সানফ্লাওয়ার অয়েল, সোয়াবিন অয়েলও ছিল। তেলের নমুনা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার বিভিন্ন ল্যাবে পাঠিয়ে তা পরীক্ষা করা হয়। আর তারপরই সংস্থা দেখতে পেয়েছে দেশের ভোজ্য তেলের ২৪ শতাংশ নমুনাতেই রয়ে গিয়েছে ভেজাল।

 

বন্ধ করুন