বাংলা নিউজ > ঘরে বাইরে > বয়স ৫০ পেরিয়েছে? সুস্থ থাকতে এই মেনু ফলো করুন

বয়স ৫০ পেরিয়েছে? সুস্থ থাকতে এই মেনু ফলো করুন

পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের মেটাবলিজমও কমবয়সিদের তুলনায় ধীরগতির হয়। আবার এ সময় উচ্চরক্তচাপ, হৃদরোগ, মধুমেহ ইত্যাদি সমস্যাও বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, ৫০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সুস্বাস্থ্যের জন্য খাদ্যতালিকায় কিছু বিশেষ খাদ্যবস্তু যুক্ত করা উচিত।

মাছ, বিশেষত, স্যামন বা এমন কোনও মাছ যাতে, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে, তা এ সময় গ্রহণ করা উচিত। এটি ইনফ্লেশনের সমস্যা কমায়। আবার শরীরে এইচডিএল বা ভালো কোলেস্ট্রলের পরিমাণ বৃদ্ধি করে। এর ফলে অন্ত্রের ইনফ্লেশন কম হয়, যার ফলে অন্ত্রের ক্যান্সারের সম্ভাবনাও কমে যায়। 
1/6মাছ, বিশেষত, স্যামন বা এমন কোনও মাছ যাতে, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে, তা এ সময় গ্রহণ করা উচিত। এটি ইনফ্লেশনের সমস্যা কমায়। আবার শরীরে এইচডিএল বা ভালো কোলেস্ট্রলের পরিমাণ বৃদ্ধি করে। এর ফলে অন্ত্রের ইনফ্লেশন কম হয়, যার ফলে অন্ত্রের ক্যান্সারের সম্ভাবনাও কমে যায়। 
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ব্যক্তির মাংসপেশী দুর্বল হয়ে পড়ে। ডিম, প্রোটিনের সবচেয়ে ভালো উৎস। এটি আমাদের মাংসপেশী পুনর্গঠনে সাহায্য করে। এতে ভিটামিন ডি, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডও পাওয়া যায়। এতে উপস্থিত চোলিন নামক উপাদানটি জিন নিয়ন্ত্রণে সাহায্য করে।
2/6বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ব্যক্তির মাংসপেশী দুর্বল হয়ে পড়ে। ডিম, প্রোটিনের সবচেয়ে ভালো উৎস। এটি আমাদের মাংসপেশী পুনর্গঠনে সাহায্য করে। এতে ভিটামিন ডি, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডও পাওয়া যায়। এতে উপস্থিত চোলিন নামক উপাদানটি জিন নিয়ন্ত্রণে সাহায্য করে।
বর্তমানে কোলেস্ট্রলের সমস্যা উত্তোরত্তোর বৃদ্ধি পাচ্ছে। তা নিয়ন্ত্রণের জন্য হেল্দি ফ্যাটে সমৃদ্ধ আভাকাডো খাদ্যতালিকায় অন্তর্ভূক্ত করতে পারেন। উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি হৃদরোগের সম্ভাবনা কমাতেও এটি কার্যকরী। ওজন কম করার ও ইনফ্লেশনের সমস্যা থেকে স্বস্তি পেতেও আভাকাডো উপকারী।
3/6বর্তমানে কোলেস্ট্রলের সমস্যা উত্তোরত্তোর বৃদ্ধি পাচ্ছে। তা নিয়ন্ত্রণের জন্য হেল্দি ফ্যাটে সমৃদ্ধ আভাকাডো খাদ্যতালিকায় অন্তর্ভূক্ত করতে পারেন। উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি হৃদরোগের সম্ভাবনা কমাতেও এটি কার্যকরী। ওজন কম করার ও ইনফ্লেশনের সমস্যা থেকে স্বস্তি পেতেও আভাকাডো উপকারী।
বয়স্কদের জন্য বাদাম ও আখরোট সুস্থকর। হাড় মজবুত করতে প্রোটিন ও হেল্দি ফ্যাট এতে উপস্থিত। বাদামের পাশাপাশি আখরোটও ডায়েট্রি ফাইবারে সমৃদ্ধ। এটি ফ্যাট নিয়ন্ত্রণকারী জিনকে সক্রিয় করে। আমাদের মস্তিষ্কের কার্যকরীতার জন্য গুরুত্বপূর্ণ খাবার। প্রত্যহ সকালে ৬-১০টি বাদাম ও ৩-৫টি আখরোট খাওয়া উচিত।
4/6বয়স্কদের জন্য বাদাম ও আখরোট সুস্থকর। হাড় মজবুত করতে প্রোটিন ও হেল্দি ফ্যাট এতে উপস্থিত। বাদামের পাশাপাশি আখরোটও ডায়েট্রি ফাইবারে সমৃদ্ধ। এটি ফ্যাট নিয়ন্ত্রণকারী জিনকে সক্রিয় করে। আমাদের মস্তিষ্কের কার্যকরীতার জন্য গুরুত্বপূর্ণ খাবার। প্রত্যহ সকালে ৬-১০টি বাদাম ও ৩-৫টি আখরোট খাওয়া উচিত।
বিভিন্ন ধরণের বেরি ফাইবারে সমৃদ্ধ। এটি আমাদের ওজনও নিয়ন্ত্রণে রাখে। এতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট ত্বক, ব্লাডার, ফুসফুস ও গলার ক্যান্সার থেকে রক্ষা করতে পারে। এটি আপনি স্যালাড ও দইয়ের সঙ্গে খেতে পারেন।
5/6বিভিন্ন ধরণের বেরি ফাইবারে সমৃদ্ধ। এটি আমাদের ওজনও নিয়ন্ত্রণে রাখে। এতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট ত্বক, ব্লাডার, ফুসফুস ও গলার ক্যান্সার থেকে রক্ষা করতে পারে। এটি আপনি স্যালাড ও দইয়ের সঙ্গে খেতে পারেন।
বীটে উপস্থিত নাইট্রেট ধৈর্যশক্তি বাড়াতে, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ও হৃদয় সুস্থ রাখতে সাহায্য করে। এতে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি অতিরিক্ত লবন শরীর থেকে নির্গত করে।
6/6বীটে উপস্থিত নাইট্রেট ধৈর্যশক্তি বাড়াতে, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ও হৃদয় সুস্থ রাখতে সাহায্য করে। এতে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি অতিরিক্ত লবন শরীর থেকে নির্গত করে।
অন্য গ্যালারিগুলি