বাংলা নিউজ > ঘরে বাইরে > Allahabad High Court: ‘আপনি কোথায় যেতে চান?’ হাই কোর্টের বিচারপতিকে এই প্রশ্ন করায় সাসপেন্ড ৩ পুলিশকর্মী!

Allahabad High Court: ‘আপনি কোথায় যেতে চান?’ হাই কোর্টের বিচারপতিকে এই প্রশ্ন করায় সাসপেন্ড ৩ পুলিশকর্মী!

হাই কোর্টের বিচারপতির ঠিকানা জানতে চেয়ে সাসপেন্ড ৩ পুলিশকর্মী (HT_PRINT)

এলাহাবাদ হাই কোর্টের বিচারপতির ঠিকানা জানতে চেয়ে উত্তরপ্রদেশে সাসপেন্ড ৩ পুলিশকর্মী।

এলাহাবাদ হাই কোর্টের একজন বিচারপতির বাড়ির ঠিকানা জিজ্ঞাসা করার জন্য উত্তরপ্রদেশে তিন পুলিশকর্মীকে সাসপেন্ড করা হল। জানা গিয়েছে সাসপেন্ড হওয়া পুলিশ কনস্টেবল ঋষব রাজ যাদব, আয়ুব ওয়ালি এবং সাব-ইন্সপেক্টর তেজ বাহাদুর সিং বিচারপতির এসকর্ট ডিউটিতে ছিলেন। এই আবহে তাঁরা বিচারপতিকে তাঁরা প্রশ্ন করেন, ‘আপনার বাড়ি কোথায় এবং আপনি কোথায় যেতে চান?’ আর এই প্রশ্ন করাতেই তিন পুলিশকর্মীকে সাসপেন্ড করা হয়েছে। আম্বেদকর নগরের পুলিশ সুপার এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছেন। এসপি-র জারি করা সেই নির্দেশনামার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এতেই তোলপাড় শুরু হয়।

পুলিশ সুপারের জারি করা নির্দেশনামায় লেখা, ‘আম্বেদকর নগর জেলার কনস্টেবল নম্বর ২০২০৬১৪১০ ঋষভ রাজ যাদব গুরুতর অভিযোগে অভিযুক্ত। ২৩ অক্টোবর একটি রিপোর্ট জমা করেন পুলিশ লাইনের রেসপন্স ইন্সপেক্টর। সেই রিপোর্ট অনুসারে, এলাহাবাদ হাই কোর্টের মাননীয় বিচারপতি শ্রী প্রকাশ সিংয়ের এসকর্ট ডিউটিতে নিযুক্ত করা হয়েছিল কনস্টেবলকে। এসকর্ট ডিউটির কর্মীদের মধ্যে একজন বিচারপতিকে জিজ্ঞাসা করেন, 'আপনার বাড়ি কোথায়? এবং আপনাকে কোথায় যেতে হবে?' এই বিষয়টা আমাদের নজরে এসেছে। অভিযোগগুলি গুরুতর প্রকৃতির। তাই উত্তরপ্রদেশ অধস্তন গ্রেড পুলিশ অফিসার (শাস্তি এবং আপিল) ম্যানুয়াল-১৯৯১, বিধি ১৭(১) বিধান অনুসারে, পিএনও- ২০২০৬১৪১০ কনস্টেবল ঋষভ রাজ যাদবকে অবিলম্বে সাসপেন্ড করা হয়েছে এবং তাঁর বিরুদ্ধে একটি বিভাগীয় তদন্তের কথা ভাবা হচ্ছে।’

এদিকে জানা গিয়েছে, ঋষব রাজ যাদবের পাশাপাশি আয়ুব ওয়ালি এবং সাব-ইন্সপেক্টর তেজ বাহাদুর সিংকেও সাসপেন্ড করা হয়েছে। এই তিনজনকেই পুলিশ লাইনে থাকতে বলা হয়েছে। এবং অনুমতি ছাড়া তাঁদের হেডকোয়ার্টার থেকে বের হতে বারণ করা হয়েছে। উল্লেখ্য, এসকর্ট ডিউটিতে থাকা পুলিশকর্মীরা সরাসরি ‘বিশিষ্ট অতিথি বা ব্যক্তি’র থেকে এটা জানতে চাইতে পারেন না যে তিনি কোথায় যেতে চান। এই তথ্যটি সংশ্লিষ্ট প্রোটোকল অফিসারের থেকে জেনে নিতে হয় পুলিশকর্মীদের।

বন্ধ করুন