বাংলা নিউজ > ঘরে বাইরে > Minority affairs ministry: প্রথমবার সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্বে বৌদ্ধ ধর্মাবলম্বী, শপথ নিলেন কিরেণ রিজিজু

Minority affairs ministry: প্রথমবার সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্বে বৌদ্ধ ধর্মাবলম্বী, শপথ নিলেন কিরেণ রিজিজু

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক পেলেন কিরেন, প্রথমবার দায়িত্বে কোনও বৌদ্ধ

২০০৬ সালের জানুয়ারিতে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক গঠিত হয়েছিল। তারপর থেকেই ২০২২ সাল পর্যন্ত এই মন্ত্রকের দায়িত্ব ছিল একজন মুসলিমের হাতে। মুসলিম মুখ হিসেবে শেষবার এই মন্ত্রকের দায়িত্বে ছিলেন মুখতার আব্বাস নকভি।

টানা তৃতীয়বারের মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন নরেন্দ্র মোদী। জওহরলাল নেহরুর পর তিনিই দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি এই পদে হ্যাটট্রিক করেছেন। রাষ্ট্রপতি ভবনে রবিবার সন্ধ্যায় শপথগ্রহণ করেন নরেন্দ্র মোদী এবং তাঁর নেতৃত্বাধীন এনডিএ মন্ত্রিসভার ৭১ জন মন্ত্রী। তারপরেই মন্ত্রক বন্টন করা হয়। তবে এবার নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের মন্ত্রিসভায় একাধিক চমক দেখা গিয়েছে। এই মন্ত্রিপরিষদে স্বাধীনতার পর এই প্রথম যেমন কোনও মুসলিম প্রতিনিধি নেই, তেমনি আবার এই প্রথম সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্ব পেলেন বৌদ্ধ ধর্মের কোনও সাংসদ। মোদী ৩.০ মন্ত্রিসভায় এবার সংখ্যালঘু বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পেরেছেন কিরেণ রিজিজু। তাঁকে সাহায্য করবেন প্রতিমন্ত্রী জর্জ কুরিয়েন, যিনি একজন খ্রিস্টান।

আরও পড়ুন: মন্ত্রী বাছতে বিশেষ ফর্মুলা মোদীর, পাখির চোখ বিধানসভা ভোট…

২০০৬ সালের জানুয়ারিতে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক গঠিত হয়েছিল। তারপর থেকেই ২০২২ সাল পর্যন্ত এই মন্ত্রকের দায়িত্ব ছিল একজন মুসলিমের হাতে। মুসলিম মুখ হিসেবে শেষবার এই মন্ত্রকের দায়িত্বে ছিলেন মুখতার আব্বাস নকভি। তবে ২০২২ সালের জুলাই মাসে রাজ্যসভার সদস্য হিসাবে তাঁর মেয়াদ শেষ হওয়ার পর স্মৃতি ইরানিকে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের পাশাপাশি এই মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়। তারপর থেকে এই মন্ত্রকের দায়িত্বে আর কোনও মুসলিম মন্ত্রী নেই।

উল্লেখ্য, ২০০৬ সালের পর থেকে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্বে যে সমস্ত মুসলিম প্রতিনিধিরা ছিলেন তাঁরা হলেন- এ আর আন্তুলে। তিনি ২০০৬ সালের জনুয়ারি থেকে ২০০৯ সালের মে পর্যন্ত দায়িত্বে ছিলেন। তারপর সলমন খুরশিদ ২০১২ সালের অক্টোবর পর্যন্ত এই মন্ত্রক সামলেছেন। কে রেহমান খান ২০১৪ সালের মে পর্যন্ত সংখ্যালঘু বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। নাজমা হেপতুল্লা ২০১৬ সালের জুলাই পর্যন্ত দায়িত্বে ছিলেন এবং তারপর ছিলেন নকভি।

কিরেণ রিজিজু অরুণাচল প্রদেশের পশ্চিম আসন থেকে লোকসভা নির্বাচনে জয়ী হয়েছেন। তিনি এর আগে ২০২৩ সাল থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত কেন্দ্র সরকারের আর্থ সায়েন্সেস এবং ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রিজের ক্যাবিনেট মন্ত্রী ছিলেন।

এর আগে তিনি ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। এছাড়া আইনমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। আইনমন্ত্রী হিসেবে দায়িত্বে থাকার সময় তিনি বহুবার বিতর্কে জড়িয়েছিলেন। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.