বাংলা নিউজ > ঘরে বাইরে > Muslim minister in Modi 3.0 cabinet: মোদী ৩.০ মন্ত্রিসভায় থাকল না কোনও মুসলিম প্রতিনিধি, স্বাধীনতার পর দেশে প্রথমবার

Muslim minister in Modi 3.0 cabinet: মোদী ৩.০ মন্ত্রিসভায় থাকল না কোনও মুসলিম প্রতিনিধি, স্বাধীনতার পর দেশে প্রথমবার

মোদী ৩.০ মন্ত্রিসভায় থাকল না কোনও মুসলিম প্রতিনিধি, স্বাধীনতার পর দেশে প্রথমবার (AFP)

দেশের প্রতিটি লোকসভা নির্বাচনের পর শপথ নেওয়া মন্ত্রিসভায় অন্তত একজন মুসলিম সাংসদ থাকতেন। ২০১৪ সালে যখন নরেন্দ্র মোদী প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন সেই সময় বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও কেন্দ্রীয় মন্ত্রিসভায় মুসলিম প্রতিনিধি ছিলেন। 

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন নরেন্দ্র মোদী। তিনিই হলেন বিজেপির প্রথম প্রধানমন্ত্রী এবং দেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি এই হ্যাটট্রিক করে জওহরলাল নেহরুর পাশে জায়গা করে নিয়েছেন। রাষ্ট্রপতি ভবনে রবিবার সন্ধ্যায় শপথগ্রহণ করেন নরেন্দ্র মোদী এবং তাঁর নেতৃত্বাধীন এনডিএ মন্ত্রিসভার ৭১ জন মন্ত্রী। তবে এবার নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের মন্ত্রিসভায় একটিও মুসলিম মুখ স্থান পায়নি। স্বাধীনতার পর এটাই প্রথম যেখানে কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভায় মুসলিম প্রতিনিধি থাকল না। এর আগে নরেন্দ্র মোদীর সরকারে মুসলিম মন্ত্রী থাকলেও এবার আর তা হল না। তাই নিয়ে জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহল থেকে শুরু মুসলিম সম্প্রদায়ের মধ্যে।

আরও পড়ুন: বিরোধীদের বয়কটের পরেও মোদীর শপথে হাজির খাড়গে, কেন এই সিদ্ধান্ত?

দেশের প্রতিটি লোকসভা নির্বাচনের পর শপথ নেওয়া মন্ত্রিসভায় অন্তত একজন মুসলিম সাংসদ থাকতেন। ২০১৪ সালে যখন নরেন্দ্র মোদী প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন সেই সময় বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও কেন্দ্রীয় মন্ত্রিসভায় মুসলিম প্রতিনিধি ছিলেন। তখন নাজমা হেপতুল্লা মন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। তাঁকে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল। ২০১৯ সালেও মুসলিম মন্ত্রী ছিল মোদীর মন্ত্রিসভায়। তখন মুখতার আব্বাস নকভি সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী হয়েছিলেন। আর এবার কোনও মুসলিম মন্ত্রী থাকল না ক্যাবিনেটে।

কেন মন্ত্রিসভায় কোনও মুসলিম প্রতিনিধি থাকল না? তাই নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। তবে না থাকার একটি অন্যতম কারণ হল এনডিএ জোটের কোনও মুসলিম প্রার্থী ১৮তম লোকসভায় নির্বাচিত হননি। লোকসভায় এবার নির্বাচিত ২৪ জন মুসলিম সাংসদের মধ্যে ২১ জন ইন্ডিয়া ব্লকের এবং বাকিরা অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীনের আসাদউদ্দিন ওয়াইসি, দুজন নির্দল প্রার্থী আবদুল রশিদ শেখ বা ইঞ্জিনিয়ার রশিদ এবং জম্মু ও কাশ্মীরের মহম্মদ হানিফা।

২০০৪ এবং ২০০৯ সালের মন্ত্রিসভাতে যথাক্রমে ৪ এবং ৫ জন করে মুসলিম প্রতিনিধি ছিলেন। এমনকি ১৯৯৯ সালে অটল বিহারী বাজপেয়ী সরকারের মন্ত্রিসভাতেও দু’জন মুসলিম মুখ ছিলেন। তাঁরা হলেন- শাহনওয়াজ হুসেন এবং ওমর আবদুল্লাহ। ১৯৯৮ সালে বাজপেয়ীর নেতৃত্বাধীন মন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন নকভি।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আয়ের উৎস আরও বাড়বে, বিদেশে পড়ার ইচ্ছাপূরণ হতে পারে! মঙ্গলের কৃপায় লাকি কারা? ফ্যামিলিয়া.. ফাদার্স ডে-তে ধোনির জন্য হৃদয়গ্রাহী ভিডিয়ো শেয়ার করলেন জিভা এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? তানজিমের দুরন্ত বোলিং, নেপালকে লো স্কোরিং ম্যাচে হারিয়ে সুপার ৮-এ গেল বাংলাদেশ নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়? ২৪ বছর ধরে ঝুলে ডিভোর্স মামলা! ফাদার্স ডেতে মেয়েকে সাথে নিয়ে কী লিখলেন স্বস্তিকা আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.