বাংলা নিউজ > ঘরে বাইরে > অনুমোদন পাওয়ার ৩ দিনের মধ্যে বিদেশি ভ্যাকসিন ভারতে আনার ছাড়পত্র কেন্দ্রের
অনুমোদন পাওয়ার ৩ দিনের মধ্যে বিদেশি ভ্যাকসিন ভারতে আনার ছাড়পত্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অনুমোদন পাওয়ার ৩ দিনের মধ্যে বিদেশি ভ্যাকসিন ভারতে আনার ছাড়পত্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

অনুমোদন পাওয়ার ৩ দিনের মধ্যে বিদেশি ভ্যাকসিন ভারতে আনার ছাড়পত্র কেন্দ্রের

জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমোদনের পর ৩ দিনের মধ্যেই রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইমপোর্ট লাইসেন্সের অনুমোদন দেওয়া হয়ে যাবে।

‌জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমোদন পাওয়ার তিনদিনের মধ্যে বিদেশি ভ্যাকসিন ভারতে আনার ছাড়পত্র মিলে যাবে। বৃহস্পতিবার এই কথাই জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন ও জাপান থেকে আসা যে কোনও বিদেশি ভ্যাকসিন ভারতে আমদানির ক্ষেত্রে আর বেশি সময় লাগবে না। ফলে করোনা সংক্রমণ রুখতে আরো বেশি সংখ্যক মানুষকে ভ্যাকসিন দেওয়া যাবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদনের পর তিনদিনের মধ্যেই রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইমপোর্ট লাইসেন্সের অনুমোদন দেওয়া হয়ে যাবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ কোনও ভারতীয় সংস্থাও আবেদন জানাতে পারে। যদি কোনও ভারতীয় কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ না থাকে, তাহলেও একটি স্বীকৃত সংস্থার মাধ্যমে আবেদন জানানো যেতে পারে। কেন্দ্রের তরফে গাইডলাইনে বলা হয়েছে, বিদেশি ভ্যাকসিন এলেই যে তার প্রয়োগ করা হবে তা নয়, প্রথমে ১০০ জনের ওপর প্রয়োগ করা হবে। সাতদিন পর্যবেক্ষণ করার পর তা দেশের বাজারে ভ্যাকসিন দেওয়ার জন্য প্রয়োগ করা হবে।কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রতিটি ভ্যাকসিনকে সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরি থেকে দেওয়া হবে। কোভিড বিধি মেনেই ভ্যাকসিন দেওয়া হবে।

নীতি আয়োগের সদস্য ডক্টর ভি কে পাল জানান, ভ্যাকসিনের গুণমানের সঙ্গে কোনও আপস করা হবে না। ভারত থেকে বেশ কিছু ভ্যাকসিন বিদেশে রফতাৃনি হয়। ফলে ভারতে ভ্যাকসিনের গুণমানের ওপর কোনও আপস করা হবে না, এটা স্বাভাবিক।

বন্ধ করুন