বাংলা নিউজ > ঘরে বাইরে > একলাফে দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৯০%, শীর্ষে ওঠার যোগ্য ভারত, দাবি পীযূষের
পীযূষ গোয়েল। (ফাইল ছবি, সৌজন্য রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)
পীযূষ গোয়েল। (ফাইল ছবি, সৌজন্য রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)

একলাফে দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৯০%, শীর্ষে ওঠার যোগ্য ভারত, দাবি পীযূষের

  • কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল দাবি করেন যে ভারত বিশ্বের অন্যতম শীর্ষ উৎপাদন কেন্দ্র হওয়ার যোগ্যতা রাখে।

গতবছরের প্রথম ত্রৈমাসিকের তুলনায় চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে একলাফে ৯০ শতাংশ বেড়েছে বিদেশি বিনিয়োগ বা এফডিআই। আর এই কথা জানিয়ে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল দাবি করেন যে ভারত বিশ্বের অন্যতম শীর্ষ উৎপাদন কেন্দ্র হওয়ার যোগ্যতা রাখে। এদিকে গতবছরের তুলনায় এবছরের বিদেশি বিনিয়োগ বারার শ্রেয় তিনি কেন্দ্রের বিভিন্ন প্রকল্প এবং নীতিকে দিলেন।

জৈন ইন্টারন্যাশনাল ট্রেড অর্গনাইজেশনের একটি অনুষ্ঠানে অংশ নিয়ে পীযূষ গোয়েল দাবি করেন, বিদেশি বিনিয়োগ বৃদ্ধির পরিমাণ প্রমাণ করে দেয় যে ভআরতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ কত বেশি। তিনি বলেন, 'এফডিআই হোক বিদেশি মুদ্রা ভাণ্ডার বা খাদ্য শস্য ভাণ্ডার... কৃষি ক্ষেত্রে থেকে উত্পাদন ক্ষেত্র, সব ক্ষেত্রেই আমরা এগিয়ে চলেছি। আমাদের এবার এগিয়ে যাওয়ার সঠিক অনুপ্রেরণা প্রয়োজন।'

বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তথ্য অনুযায়ী, গতবছর এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতে ৬.৫৬ বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ আসে দেশে। ২০২১-২২ অর্থবর্ষের এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতে গতবছরের তুলনায় ১৬৮ শতাংশ বেড়ে বিদেশি বিনিয়োগের পরিমাণ ১৭.৫৭ বিলিয়ন ডলার।

জানা গিয়েছে অটোমোবাইল শিল্পে সব থেকে বেশি বিদেশি বিনিয়োগ এসেছে। মোট বিদেশি বিনিয়োগের ২৭ শতাংশ এসেছে অটোমোবাইল শিল্পে। এরপর কম্পিউটার সফটওয়্যার ক্ষেত্রে ১৭ শতাংশ বিদেশি বিনিয়োগ এসেছে। এরপরই তালিকায় রয়েছে সার্ভিস সেক্টর। এই ক্ষেত্রে মোট বিদেশি বিনিয়োগের ১১ শতাংশ এসেছে। এদিকে রাজ্যের ক্ষেত্রে মোট বিদেশি বিনিয়োগের ৪৮ শতাংশই এসেছে কর্ণাটকে।

বন্ধ করুন