বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রথম ইজরায়েল সফরে যাবেন ভারতের বিদেশমন্ত্রী, কাদের সঙ্গে দেখা করবেন?
আগামী সপ্তাহে ইজরায়েল সফরে যাবেন ভারতের বিদেশমন্ত্রী  (PTI PHOTO.) (HT_PRINT)
আগামী সপ্তাহে ইজরায়েল সফরে যাবেন ভারতের বিদেশমন্ত্রী  (PTI PHOTO.) (HT_PRINT)

প্রথম ইজরায়েল সফরে যাবেন ভারতের বিদেশমন্ত্রী, কাদের সঙ্গে দেখা করবেন?

  • অতীতেও ইজরায়েলের সঙ্গে ভারতের নিকট সম্পর্ক ছিল। সেই সম্পর্কটাই আরও একবার ঝালিয়ে নিতে চাইছেন দুপক্ষই।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর রবিবারই ইজরায়েল সফরে বেরবেন। সূত্রের খবর ১৭-২১শে অক্টোবর প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের নেতৃত্বে নয়া যৌথ সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবেন তিনি। আগামী দিনে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার বন্ধন যাতে আরও দৃঢ় হয় সেটা এই সফরের অন্যতম লক্ষ্য। এদিকে ২০১৯ সালে বিদেশমন্ত্রীর চেয়ারে বসার পর এটাই তাঁর প্রথম ইজরায়েল সফর। ইজরায়েলের বিদেশমন্ত্রী ইয়াল লাপিডের সঙ্গে দেখা করার পাশাপাশি তিনি সেই দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গেও দেখা করবেন।

 

মূলত লিপিড যিনি এই কোয়ালিশন সরকারের বিকল্প প্রধানমন্ত্রী, তাঁর আমন্ত্রণেই এস জয়শংকর যাচ্ছেন ইজরায়েল। এদিকে অতীতেও ইজরায়েলের সঙ্গে ভারতের নিকট সম্পর্ক ছিল। সেই সম্পর্কটাই আরও একবার ঝালিয়ে নিতে চাইছেন দুপক্ষই। এবারের সফর ইজরায়েলের সঙ্গে দিল্লির নতুন একাধিক দরজা খুলে দিতে সক্ষম। এমনটাই মনে করছেন অনেকেই। নানা রাজনৈতিক সংঘাতের মধ্যে দিয়ে ইজরায়েলে এই নয়া সরকার তৈরি হয়েছে। রাজনৈতিক অস্থিরতা এমন জায়গায় গিয়েছিল যে, দু বছরে অন্তত পাঁচটি নির্বাচন দেখেছে ইজরায়েল।

 ২০১৭ সালের জুলাই মাসে নরেন্দ্র মোদী ভারতের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পর ভারত ও ইজরায়েল নিজেদের মধ্যে সম্পর্কগুলিকে আরও নিবিড় করার চেষ্টা করার চেষ্টা হয়েছিল। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিভিন্ন ধরনের গবেষণা ও আবিস্কারের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বৃদ্ধি করার বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। ইজরায়েলে পড়াশোনা করছেন এমন ভারতীয়দের সঙ্গেও এবারের সফরে দেখা করবেন বিদেশ মন্ত্রী। প্রথম বিশ্বযুদ্ধের সময় এই এলাকায় যে ভারতীয় সেনারা শহিদ হয়েছিলেন তাঁদেরকেও শ্রদ্ধা জানাবেন বিদেশমন্ত্রী। 

 

বন্ধ করুন