বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আমার যখন ১০ বছর বয়স...' ছোটবেলা থেকে কূটনীতিবিদ হতে চাওয়ার ইচ্ছে নিয়ে মুখ খুললেন জয়শঙ্কর

'আমার যখন ১০ বছর বয়স...' ছোটবেলা থেকে কূটনীতিবিদ হতে চাওয়ার ইচ্ছে নিয়ে মুখ খুললেন জয়শঙ্কর

 ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি সৌজন্য- (AFP)

বিদেশমন্ত্রী বলেন, ১৯৫৯ সালের আমেরিকান অ্যালবাম 'দ্য হিটমেকার্স' শুনতে তিনি পছন্দ করেন, এখনও নস্টালজিয়া উস্কানি দিতে তিনি এই গানের অ্যালবাম শোনেন।

সুষমা স্বরাজের পর বিদেশমন্ত্রীর পদে মোদী সরকারের মন্ত্রিসভায় বিদেশমন্ত্রী হয়ে ওঠেন এস জয়শঙ্কর। এর আগে তিনি বহুকাল কূটনীতিবিদ হিসাবে কর্মরত ছিলেন। কেন অন্যান্য পেশা ছেড়ে তিনি কূটনীটিবিদ হিসাবে নিজের কেরিয়ার গড়ার দিকে এগিয়েছিলেন? এই প্রশ্ন উঠে আসে হার্ভাড বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়ার তরফে। যেখানে বক্তব্য রাখছিলেন খোদ বিদেশমন্ত্রী।

পড়ুয়ার প্রশ্নের উত্তর দিতে গিয়ে এস জয়শঙ্কর ফিরে যান তাঁর ছোবেলার দিনগুলির কথায়। জানান, তাঁর কূটনীতিবিদ হওয়ার নেপথ্যে অভিভাবকদের ভূমিকা, তবে রয়েছে আরও ২ টি জিনিসের প্রভাব। এর একটা বড় ভূমিকা ছিল। জয়শঙ্কর বলেন, 'কেন আমি বিশ্বের বিভিন্ন দিক নিয়ে আগ্রহ পেলাম? আমার মনে হয়, এর একটা অংশ হল সম্ভবত সঙ্গীতের প্রতি আমার আগ্রহ। যখন গান শোনা হয়, তখন নিজের থেকে বাইরে বেরিয়ে যাওয়া যায়, কৌতূহল জাগে, কোথা থেকে এই সুর এল, কোন ধরনের মানুষ সেখানে।' তিনি জানান, ১৯৫৯ সালের আমেরিকান অ্যালবাম 'দ্য হিটমেকার্স' শুনতে তিনি পছন্দ করেন, এখনও নস্টালজিয়া উস্কানি দিতে তিনি এই গানের অ্যালবাম শোনেন। জয়শঙ্কর জানান, গানের পরই খাবার তাঁকে বিশ্বের বিভিন্ন জায়গার বিষয়ে আগ্রহী করে। উল্লেখ্য, বিশ্ব সম্পর্কে সেই আগ্রহই এককালে তাঁকে কূটনীতিবিদের আসন দেয় বলে জানান বিদেশমন্ত্রী। আরও পড়ুন-ঘটি-বাঙাল একযোগে চেটেপুটে খাবে এই খাবার! বাংলাদেশী রান্নার ভিডিয়ো মিস করেননি তো?

বিদেশমন্ত্রী জয়শঙ্করের বাবা 'রকেফেলার ফেলো' নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পা রাখেন। সেই সময়ের ঘটনা প্রসঙ্গ তুলে ধরে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, 'আমার যখন ১০ বছর বয়স, তখন আমি এখানে আসি, বাবা ফেলোশিপ পাওয়ার পর।' তিনি বলেন, সেই সময় থেকেই তাঁর জীবনে শিক্ষার একটা বড় প্রভাব পড়ে। তিনি বলেন,'অভিভাবকদের প্রভাব আমার ওপর পড়তে থাকে', তিনি বলেন, দশ বছর বয়স থেকে এই ঘটনা তাঁকে কূটনীতিবিদ হওয়ার বিষয়ে আগ্রহী করেছে। তিনি বলেন, বিদেশে কিছু ঘটলেই বাড়িতে তখন উত্তেজনার একটা পরিবেশ তৈরি হত, আর তাই প্রভাব ফেলেছিল বিদেশমন্ত্রীর জীবনে।

ঘরে বাইরে খবর

Latest News

গভীর রাতে রাজ্য সভাপতি পালটে দিল BJP, তবে এখনও ‘চাকরি’ থাকল সুকান্তের ডুরান্ড কাপ শুরুর পর দিনই শহরে আসছেন মোলিনা, নিজেই বেছে নিয়েছেন সহকারীদের মেট্রোয় ভাঙচুর দেখে কাঁদলেন হাসিনা, 'মৃতদেহ দেখতে যেতে পারলেন না?' উঠল প্রশ্ন উত্তরবঙ্গ আলাদা হলে সুকান্ত মুখ্য়মন্ত্রী হতে চান…খোঁচা দিলেন উদয়ন গলায় মালা পরে অলকানন্দার সঙ্গে আদুরে ছবি পোস্ট, সত্যিই বিয়ে করলেন সায়ক? ‘হিন্দুরা গায়েব হয়ে যাবে’, ক্রমশ ‘মুসলিম বাড়ছে’, বাংলাকে দায়ি করলেন BJP সাংসদ প্রীতির সঙ্গে হাত মিলিয়ে নতুন উদ্যোগ শুভমনের, কীসের ব্যবসা শুরু করলেন দুজনে? Durand-এর ডার্বিতে দুই প্রধান পাবে কত টিকিট পাবে, আগেভাগে জানালেন ক্রীড়ামন্ত্রী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস জয়শঙ্কর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কথাও উঠল… এই গ্রীষ্মে ভারতে ৪০ হাজার আক্রান্ত হয়েছেন হিটস্ট্রোকে, মৃত্যুও অনেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.