বাংলা নিউজ > ঘরে বাইরে > অস্থির মায়ানমার! আলোচনা করতে দুদিনের সফরে যাবেন বিদেশ সচিব
বিদেশ সচিব হর্ষ শ্রীংলা (File photo) (HT_PRINT)

অস্থির মায়ানমার! আলোচনা করতে দুদিনের সফরে যাবেন বিদেশ সচিব

  • মায়ানমার থেকে শরানার্থী অনেকেই মণিপুর, মিজোরাম ও নাগাল্যান্ডে আশ্রয় নিয়েছেন বলে শোনা যাচ্ছে।

বুধবার মায়ানমার সফরে যাচ্ছেন ভারতের বিদেশ সচিব হর্ষ শ্রীংলা। প্রতিবেশী মায়ানমারের সঙ্গে আইনশৃঙ্খলা পরিস্থিতি প্রসঙ্গে আলোচনা সারতেই মায়ানমার যাচ্ছেন তিনি। বিদেশমন্ত্রক দুদিনের এই সফরের ব্যাপারে বিবৃতি দিয়ে জানিয়েছে। ২২ ও ২৩শে ডিসেম্বর এই ধরনের সফরে যাবেন বিদেশ সচিব। কিন্তু কাদের সঙ্গে আলোচনা হবে দুদিনের সফরে? কোন বিষয়ের উপর আলোকপাত করতে চাইছে ভারত? সেকথাও সংক্ষিপ্ত বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়েছে, স্টেট অ্য়াডমিনিস্ট্রেশন কাউন্সিল, রাজনৈতিক দল, সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন ভারতের বিদেশ সচিব। মায়ানমারে মানবিক সহায়তা প্রদান, ভারত-মায়ানমার সীমান্তের নিরাপত্তা সংক্রান্ত বিষয়, মায়ানমারের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হলে দুদিনের সফরে। 

এদিকে ২০২০ সালের অক্টোবর মাসে ভারতের বিদেশ সচিব মায়ানমার সফরে গিয়েছিলেন। সেবার ইন্ডিয়ান আর্মি চিফ এমএম নরভানে ছিলেন ওই সফরে। সেবার দুদেশের মধ্যে নিরাপত্তা ও যোগাযোগ সংক্রান্ত ব্যাপারে সহযোগিতার ব্যাপারে আলোচনা হয়েছিল। এদিকে সূত্রের খবর, গত কয়েকমাস ধরে মায়ানমারের পরিস্থিতি ক্রমেই উদ্বেগজনক হয়ে ওঠে। প্রায় ১৩০০ বাসিন্দার মৃত্যু হয়েছে। বিক্ষোভ, সংঘর্ষের ঘটনায় প্রায় ১১ হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। এদিকে মায়ানমার থেকে শরানার্থী অনেকেই  মণিপুর, মিজোরাম ও নাগাল্যান্ডে আশ্রয় নিয়েছেন বলে শোনা যাচ্ছে। পাশাপাশি মায়ানমারে অস্থির পরিস্থিতির জেরে ভারত বিরোধী জঙ্গি সংগঠন যাদের ভিত্তি রয়েছে মায়ানমারে তারা যাতে কোনওভাবেই শক্তিবৃদ্ধি করতে না পারে তার উপরেও নজর রাখছে দেশ। 

 

বন্ধ করুন