বাড়ি > ঘরে বাইরে > Covid-19: HIV ড্রাগের ব্যবহারে সুস্থ হয়ে উঠলেন কেরালার করোনা আক্রান্ত রোগী
কোচিতে পুলিশ (PTI)
কোচিতে পুলিশ (PTI)

Covid-19: HIV ড্রাগের ব্যবহারে সুস্থ হয়ে উঠলেন কেরালার করোনা আক্রান্ত রোগী

করোনাভাইরাসের চিহ্ন নেই এই ব্রিটিশ নাগরিকের শরীরে

HIV-র ওষুধ ব্যবহার করো করোনাভাইরার সংক্রমণ সারালেন কেরালার চিকিত্সকরা। একজন ব্রিটিশ নাগরিককে করোনার চিকিত্সার জন্য HIV antiretroviral ড্রাগ দেওয়া হয়েছিল। এখন করোনার পরীক্ষায় নেগেটিভ পাওয়া গিয়েছে বলে এরনাকুলাম মেডিক্যাল কলেজ হাসপাতাল জানিয়েছে।

Ritonavir ও Lopinavir ওষুধের কম্বিনেশনে ভালো সাড়া দিয়েছেন ব্রিটিশ নাগরিক। সাত দিন এই ওষুধ দেওয়া হয় তাঁকে। ডোজ শুরু হওয়ার তিন দিন পরে যে টেস্ট হয়েছিল, তাতেই করোনার চিহ্ন পাওয়া যায়নি শরীরে। এরপর ফের পরীক্ষা হয় যেটিও করোনা নেগেটিভ আসে। এই প্রথম কেরালায় কেউ HIV antiretroviral ড্রাগ ব্যবহারে সেরে উঠল।

এর আগে জয়পুরে রোগীদের নিরাময়ের জন্য সফল ভাবে ব্যবহার করা হয়েছিল এই ড্রাগ আইসিএমআরের ছাড়পত্র পাওয়ার পর। স্বাস্থ্যমন্ত্রক বিশেষ ক্ষেত্রে anti-HIV ড্রাগ করোনা রোগীদের দেওয়ার বিষয় অনুমতি দিয়েছে।

সেই মোতাবেক কেরালা স্টেট মেডিক্যাল বোর্ড ছাড়পত্র দেয় ও জেলা কালেক্টর নিজে উদ্যোগ নেন ওষুধ জোগাড় করার জন্য। রোগীর সম্মতি মেলার পর চিকিত্সকরা তাঁকে এইচআইভি-তে ব্যবহৃত ড্রাগের ডোজ দিতে থাকেন।

স্বয়ং মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল থমাস ম্যাথু চিকিত্সার দায়িত্ব নেন। এই ব্রিটিশ নাগরিক, তাঁর স্ত্রী ও তাদের সঙ্গে ট্র্যাভেল করা সতেরোজনকে গত ১৫ মার্চ দুবাইগামী ফ্লাইটথেকে নামিয়ে দেওয়া হয়। তাঁর আগেই তিনি করোনাভাইরাসের রোগী সেটা জানা গিয়েছিল। সৌভাগ্যবশত ভালো চিকিত্সার ফলে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠলেন তিনি।

বন্ধ করুন