বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার আকাশে 'শাহিনে'র কালো মেঘ! গুলাবের জেরে ধেয়ে আসতে পারে আরও এক ঘূর্ণিঝড়: IMD
বিশাখাপট্টনমের কাছে এক গ্রাম বিধ্বস্ত গুলাবের জেরে, ছবি সৌজন্যে পিটিআই (PTI)
বিশাখাপট্টনমের কাছে এক গ্রাম বিধ্বস্ত গুলাবের জেরে, ছবি সৌজন্যে পিটিআই (PTI)

এবার আকাশে 'শাহিনে'র কালো মেঘ! গুলাবের জেরে ধেয়ে আসতে পারে আরও এক ঘূর্ণিঝড়: IMD

  • গুলাবের প্রভাবে ভারতের ভারতের আরও একটি উপকূলে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ের নাম হবে শাহিন। 

ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে আরও একটি ঘূর্ণিঝড় দেখা দিতে পারে। আইএমডি-র তরফে সতর্ক বার্তা দিয়ে জানানো হয়েছে, গুলাবের প্রভাবে ভারতের পশ্চিম উপকূলে ধেয়ে আসতে পারে একটি ঘূর্ণিঝড়। শুক্রবারই এই ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে বলে জানানো হয়।

মঙ্গলবার 'গুলাব' একটি নিম্নচাপে পরিণত হবে। তবে এর জেরে বৃহস্পতিবার উত্তর-পূর্ব আরব সাগর এবং গুজরাত উপকূলে ফের একটি ঘূর্ণাবর্ত আবির্ভূত হবে বলে মনে করা হচ্ছে। এক আইএমডি কর্তা জানান, সম্ভবত শুক্রবারে সিস্টেমটি আরও তীব্র আকার ধারণ করতে পারে, যার জেরে এই অঞ্চলে ঘূর্ণিঝড় শাহিন তৈরি হতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় গুলাব ও ঘূর্ণাবর্তের জোড়া ফলাই বিধ্বস্ত সুন্দরবন। আশঙ্কা মতো ঘূর্ণিঝড় গুলাব শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সোমবার সকাল থেকেই আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। রাজ্যের বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছে বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনায় সুন্দরবনের উপকূল তীরবর্তী এলাকার বহু নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। নদী তীরবর্তী এলাকাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতা। ব্লক প্রশাসনের তরফে বকখালি পর্যটন কেন্দ্র ইতিমধ্যেই পর্যটক শূন্য করে দেওয়া হয়েছে।

স্থানীয় প্রশাসন ও উপকূল তীরবর্তী এলাকার মানুষজনকে মাইকিংয়ের মাধ্যমে সতর্ক করা হচ্ছে। ইতিমধ্যে সুন্দরবনের প্রান্তিক এলাকার মানুষকে নিরাপদ স্থান ফ্লাড সেন্টারে আশ্রয় দেওয়া হয়েছে জেলা প্রশাসনের তরফে। পরিস্থিতির ওপর নজর রাখছে জেলা প্রশাসন। প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দফতরের প্রতিনিধি দলকে।

বন্ধ করুন