বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘানির ধর্মীয় উপদেষ্টা ‘‌প্রভাবশালী’‌ মৌলবী জাদরানকে গ্রেফতার তালিবানের :রিপোর্ট
ঘানির ধর্মীয় উপদেষ্টা ‘‌প্রভাবশালী’‌ মৌলবী জাদরানকে গ্রেফতার তালিবানের :রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ঘানির ধর্মীয় উপদেষ্টা ‘‌প্রভাবশালী’‌ মৌলবী জাদরানকে গ্রেফতার তালিবানের :রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ঘানির ধর্মীয় উপদেষ্টা ‘‌প্রভাবশালী’‌ মৌলবী জাদরানকে গ্রেফতার তালিবানের :রিপোর্ট

আফগানিস্তানে বাড়ছে তালিবানি আতঙ্ক।

আফগানিস্তানে বাড়ছে তালিবানি আতঙ্ক। অভিযোগ, আফগানদের উপর পুনরায় অত্যাচার শুরু করেছে তালিবান। একাধিক সংবাদসংস্থায় জানানো হয়েছে, আশরাফ ঘানির ধর্মীয় উপদেষ্টা মৌলবী মহম্মদ সরদার জাদরানকে গ্রেফতার করল তালিবান।

‘‌ন্যাশনাল কাউন্সিল অফ রেলিজিয়াস স্কলার্স’‌-‌এর প্রাক্তন প্রধানের চোখ বাঁধা অবস্থায় একটি ছবি প্রকাশিত হয়েছে বলে দাবি করা হয়েছে। তবে সেই ছবির সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা। একাধিক প্রতিবেদনে দাবি করা হয়েছে, আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতির ধর্ম সংক্রান্ত বিষয়ক উপদেষ্টা ছিলেন জাদরান। সেই সময় প্রভাবশালী বলেই পরিচিত ছিলেন এই মৌলবী।

তারইমধ্যে একটি ব্রিটিশ ট্যাবলয়েডের প্রতিবেদন অনুযায়ী, পর্নোগ্রাফিক সাইট ঘেঁটে আফগান যৌন কর্মীদের খুঁজে বের করার কাজ করছে তালিবান। আফগানিস্তানে যৌন কর্মীদের খুঁজে বের করে খুন করা হবে বলে দাবি করা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েডে। এই মহিলাদের খুবই নৃশংস ভাবে হত্যা করার পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গিয়েছে। ট্যাবলয়েডটির খবর অনুযায়ী, কিছু পর্ন ভিডিয়োতে আফগান মহিলাদের পশ্চিমাদের সঙ্গে যৌন সংসর্গে দেখা যাওয়ায় আরও ক্ষেপে উঠেছে তালিবান জঙ্গিরা।

তালিবানের বক্তব্য, নারীদের অধিকার রক্ষা করা হবে 'ইসলামিক আইন' মেনে। শিক্ষা বা কর্মক্ষেত্রে কাজ করতে পারলেও ইসলামিক আইন মেনেই মহিলাদের ছাড় দেওয়ার কথা বলা হয়েছে তালিবানের তরফে। যদিও তালিবানের বিরুদ্ধে আফগানিস্তানে বিভিন্ন জায়গা থেকে মলিক অধিকার খর্বের অভিযোগ উঠেছে। কাবুল, হেরাটে তালিবানের বিরুদ্ধে রাস্তায় নামতেও দেখা যায় মহিলাদের।

বন্ধ করুন