বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌এদের ভবিষ্যৎ যেন নষ্ট না হয়’‌, প্রধানমন্ত্রীকে চিঠি লিখে আর্জি জানালেন মেহবুবা
পিডিপি নেত্রী মেহবুবা মুফতি।

‘‌এদের ভবিষ্যৎ যেন নষ্ট না হয়’‌, প্রধানমন্ত্রীকে চিঠি লিখে আর্জি জানালেন মেহবুবা

  • মুখে বারবার কাশ্মীরের উন্নয়নের কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সম্প্রতি ভারত–পাকিস্তান টি–টোয়েন্টি বিশ্বকাপে হেরেছে ভারত। তার জেরে পাকিস্তানের পক্ষে জয়ধ্বনি দিয়েছিল কয়েকজন কাশ্মীরি মেডিক্যাল পড়ুয়া। তার ফলে তাদের উপর শাস্তির খাঁড়া নেমে আসে। এবার তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়ার আর্জি জানিয়ে কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। সেই চিঠিতে উল্লেখ করা হয়, যারা শাস্তি পেয়েছে তাদের ভবিষ্যৎ যেন নষ্ট না হয়।

মুখে বারবার কাশ্মীরের উন্নয়নের কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে পাকিস্তানকে সমর্থন করার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের হয়েছে কাশ্মীরি মেডিক্যাল পড়ুয়াদের বিরুদ্ধে। একই ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশেও। আগ্রার মেডিক্যাল কলেজের তিন পড়ুয়ার বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছে। তাঁরা আবার কাশ্মীরি। তাদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করা হয়েছে। এদের মধ্যে তিনজন কাশ্মীরি এমবিবিএস পড়ুয়া। আর এদের হয়েই সওয়াল করলেন মেহবুবা।

ঠিক কী লিখেছেন চিঠিতে?‌ প্রধানমন্ত্রীকে চিঠিতে মেহবুবা লিখেছেন, ‘‌আপনি নয়াদিল্লিতে সর্বদলীয় বৈঠক করার পর আমরা আশা করেছিলাম কাশ্মীরবাসীকে কাছে টানবে ভারত সরকার। স্বরাষ্ট্রমন্ত্রীর সফরও আমাদের মধ্যে আশার আলো জাগিয়েছিল। কিন্তু সামান্য একটা ক্রিকেট ম্যাচকে ঘিরে কাশ্মীরে লকডাউন, ধরপাকড়, মামলা করা হচ্ছে—যাতে আমরা প্রচণ্ড হতাশ।’‌

একইসঙ্গে মেহেবুবা চিঠিতে উল্লেখ করেছেন আগ্রার তিন এমবিবিএস পড়ুয়ার কথা। তিনি চিঠিতে প্রধানমন্ত্রীকে আর্জি জানিয়ে লেখেন, ‘কাশ্মীরের বাইরে এমবিবিএসের মতো পেশাদার ডিগ্রি নিতে গিয়েও এভাবে আক্রান্ত হতে হচ্ছে পড়ুয়াদের। এরা আমাদের সেরা প্রতিভা। এদের ভবিষ্যৎ যেন নষ্ট না হয়।’‌ মেহবুবার এই চিঠি তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন