বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রয়াত হলেন গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেল

তাঁর হাত ধরেই গুজরাতে প্রথমবার এককভাবে সরকার গড়েছিল বিজেপি। বৃহস্পতিবার সকালে প্রয়াত হলেন গুজরাতের সেই প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেল। তাঁর বয়স হয়েছিল ৯২। 

বৃহস্পতিবার সকালে শ্বাসকষ্টজনিত সমস্যা শুরু হয় কেশুভাইয়ের। দ্রুত তাঁকে আমদাবাদের একটি হাসপাতালে হাসপাতালে ভরতি করা হয়। কিন্তু শেষরক্ষা হয়নি। হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গুজরাতে বিজেপির প্রথম মুখ্যমন্ত্রী। গত মাসের মাঝামাঝি সময় তাঁর করোনাভাইরাস রিপোর্টও পজিটিভ এসেছিল।

ষাটের দশকের শুরুতেই জনসংঘের সদস্য হিসেবে যোগ দিয়েছিলেন কেশুভাই। ১৯৭৭ সালের রাজকোট লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছিলেন। ১৯৭৮ থেকে ১৯৯৫ সালের কালাবাড়, গোন্দল এবং বিসাবদর বিধানসভা কেন্দ্রেও জয়লাভ করেছিলেন। ১৯৯৫ সালে গুজরাতের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তারপর আবার ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছিলেন। কেশুভাইয়ের পর আর কোনও অবিজেপি মুখ্যমন্ত্রী পাইনি গুজরাত। বরং কেশুভাইয়ের পর গুজরাতের মুখ্যমন্ত্রী হয়েছিলেন নরেন্দ্র মোদী। 

সেই কেশুভাইয়ের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। টুইটারে তিনি বলন, 'আমাদের প্রিয় ও শ্রদ্ধেয় কেশুভাই প্রয়াত হয়েছেন। আমি অত্যন্ত দুঃথিত এবং শোকাহত। উনি একজন দুর্দান্ত নেতা ছিলেন। যিনি সমাজের প্রতিটি শ্রেণির মানুষের দেখভাল করতেন। গুজরাতের উন্নতি এবং প্রত্যেক গুজরাতের মানুষের ক্ষমতায়নের নিজের উৎসর্গ করেছিলেন।'

বন্ধ করুন