বাড়ি > ঘরে বাইরে > CAG পদে অভিষেক হল মোদী ও শাহ ঘনিষ্ঠ প্রাক্তন আইএএস গিরিশ চন্দ্র মুর্মুর
ভারতের কম্পট্রোলার জেনারেল পদে নিযুক্ত হলেন গিরিশ চন্দ্র মুর্মু।
ভারতের কম্পট্রোলার জেনারেল পদে নিযুক্ত হলেন গিরিশ চন্দ্র মুর্মু।

CAG পদে অভিষেক হল মোদী ও শাহ ঘনিষ্ঠ প্রাক্তন আইএএস গিরিশ চন্দ্র মুর্মুর

  • শনিবার অবসরগ্রহণ করছেন বর্তমান কম্পট্রোলার জেনারেল রাজীব মেহঋষি। তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন জি সি মুর্মু।

ভারতের কম্পট্রোলার জেনারেল পদে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন লেফটেন্যান্ট গভর্নর গিরিশ চন্দ্র মুর্মুকে নিয়োগ করলেন রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ। বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক প্রকাশিত বিবৃতিতে এই তথ্য প্রকাশিত হয়েছে।

আগামিকাল, শনিবার অবসরগ্রহণ করছেন বর্তমান কম্পট্রোলার জেনারেল রাজীব মেহঋষি। তাঁরই স্থলাভিষিক্ত হয়ে ওই পদে কার্যভার গ্রহণ করবেন মুর্মু।

সিভিল সার্ভিস থেকে পদত্যাগ করার পরে ২০১৭ সালে ভারতের কম্পট্রোলার জেনারেল পদে অভিষেক হয় রাজীব মেহঋষির। তার আগে কেন্দ্রীয় অর্থ সচিব ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের দায়িত্ব সামলেছিলেন ১৯৭৮ ব্যাচের এই আইএএস অফিসার।

অন্য দিকে, ২০১৯ সালের ৩১ অক্টোবর জম্মু ও কাশ্মীরের প্রথম লেফটেন্যান্ট গভর্নর পদে বহাল হয়েছিলেন জি সি মুর্মু। তার আগে তিনি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনে ব্যয় বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের নভেম্বর মাসে আইএএস থেকে তিনি অবসরগ্রহণ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আশির্বাদধন্য হিসেবে পরিচিত গিরিশ চন্দ্র মুর্মু তাঁদের অধীনে গুজরাতের স্বরাষ্ট্র মন্ত্রকেও এক সময় বহাল ছিলেন। ২০১৪ সালে মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে গুজরাতের মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলের দফতরে প্রধান সচিব পদে উত্তরণ ঘটে তাঁর। তার এক বছরের মধ্যেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে তাঁর নিয়োগ হয়।

 

বন্ধ করুন