বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনা হুমকির মাঝেই ভারতের প্রথম NMSC নিযুক্ত হলেন ভাইস অ্যাডমিরাল অশোক কুমার

চিনা হুমকির মাঝেই ভারতের প্রথম NMSC নিযুক্ত হলেন ভাইস অ্যাডমিরাল অশোক কুমার

ভারতের প্রথম জাতীয় সামুদ্রিক নিরাপত্তা সমন্বয়কারী হিসাবে দায়িত্ব গ্রহণ করলেন নৌবাহিনীর প্রাক্তন উপপ্রধান ভাইস অ্যাডমিরাল জি অশোক কুমার।

ভারত মহাসাগরে বাড়ছে চিনের হুমকি, এই আবহে ভারতের প্রথম জাতীয় সামুদ্রিক নিরাপত্তা সমন্বয়কারী হিসাবে দায়িত্ব গ্রহণ করলেন নৌবাহিনীর প্রাক্তন উপপ্রধান ভাইস অ্যাডমিরাল জি অশোক কুমার।

ভারতের প্রথম জাতীয় সামুদ্রিক নিরাপত্তা সমন্বয়কারী (NMSC) হিসাবে দায়িত্ব গ্রহণ করলেন নৌবাহিনীর প্রাক্তন উপপ্রধান ভাইস অ্যাডমিরাল জি অশোক কুমার। উপকূলীয় নিরাপত্তার জন্য ক্রমবর্ধমান হুমকি এবং ভারত মহাসাগর অঞ্চলে ক্ষমতার গতিশীল পরিবর্তনের মধ্যেই ভারত এই পদ চালু করল। ভারত মহাসাগরে ক্রমেই চিনের তরফ থেকে হুমকি বাড়ছে। চিনের প্রভাব বিস্তারের এই ছেষ্টার মাঝে ভাইস অ্যাডমিরাল জি অশোক কুমারের নিয়োগ বেশ তাত্পর্যপূর্ণ।

জানা গিয়েছে, ভাইস অ্যাডমিরাল জি অশোক কুমার সরাসরি দেশের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে রিপোর্ট করবেন। অজিত দোভাল নিজে ভাইস অ্যাডমিরাল জি অশোক কুমারকে এই পদের জন্য বেছে নিয়েছেন বলেও জানা গিয়েছে। যদিও জাতীয় সামুদ্রিক নিরাপত্তা সমন্বয়কারী পদে নিযুক্ত ভাইস অ্যাডমিরাল জি অশোক কুমারের অধীনে কোনও বাহিনী থাকবে না। জাতীয় সামুদ্রিক নিরাপত্তা সমন্বয়কারী পদ চালুর বিষয়ে কেন্দ্রীয় নিরাপত্তা ক্যাবিনেট সবুজ সংকেত দেয়। এই ক্যাবিনেটের প্রধান নরেন্দ্র মোদী নিজে। গত নভেম্বরেই এই পদ চালুর সবুজ সংকেত মেলে। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধ এবং মুম্বইয়ে ২৬/১১-র হামলার পর এই পদ চালুর প্রস্তাব দেওয়া হয়েছিল।

তামিলনাড়ুর অমরাবতী নগরের সৈনিক স্কুল এবং পুনের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তন ছাত্র অশোক কুমার। ১৯৮২ সালের জুলাই মাসে নৌবাহিনীর নির্বাহী শাখায় কমিশন লাভ করেন তিনি। গত বছর নৌবাহিনীর ভাইস চিফ হিসেবে অবসর গ্রহণ করেন ভাইস অ্যাডমিরাল জি অশোক কুমার। সামুদ্রিক নিরাপত্তা নিয়ে সরকারকে পরামর্শ দেবেন প্রাক্তন নৌবাহিনী কর্তা।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.