বাংলা নিউজ > ঘরে বাইরে > Pervez Musharraf passes away: প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি মুশারফ, কার্গিল যুদ্ধে ছিলেন পাকিস্তানের অন্যতম মাথা

Pervez Musharraf passes away: প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি মুশারফ, কার্গিল যুদ্ধে ছিলেন পাকিস্তানের অন্যতম মাথা

পারভেজ মুশারফ। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

Pervez Musharraf passes away: পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি পারভেজ মুশারফ প্রয়াত হলেন। কার্গিল যুদ্ধে মুখ থুবড়ে পড়ার যে নওয়াজ তাঁকে সেনার প্রধান করেছিলেন, তাঁকেই ‘রক্তবিহীন অভ্যুত্থানের’ মাধ্যমে পাকিস্তানের ক্ষমতা দখল করেছিলেন মুশারফ। ১৯৯৯ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত বিভিন্ন পদে ছিলেন।

প্রয়াত হলেন পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি জেনারেল পারভেজ মুশারফ (অবসরপ্রাপ্ত)। পাকিস্তানের সংবাদমাধ্যমে এমনই জানানো হয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দীর্ঘদিন অসুস্থ থাকার পর দুবাইয়ের হাসপাতালে প্রয়াত হয়েছেন পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি। যিনি কার্গিল যুদ্ধের সময় পাকিস্তানের অন্যতম মাথা ছিলেন।

সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, পরিবারের তরফে জানানো হয়েছে যে দীর্ঘদিন ধরে অ্যামালয়েডসিসে ভুগছিলেন মুশারফ। শরীরের বিভিন্ন প্রান্তের অঙ্গ এবং কোষে অ্যামলয়েড নামে প্রোটিনের অস্বাভাবিক অবস্থানের ফলে সেই বিরল রোগ হয়। সেজন্য দুবাইয়ের আমেরিকান হাসপাতালে চিকিৎসা চলছিল। যেখানে ২০১৬ সাল থেকে থাকছিলেন।

মুশারফের মৃত্যুর পর রবিবার পাকিস্তানি সামরিক বাহিনীর মিডিয়া বিভাগ ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশনসের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, স্টাফ কমিটির চেয়ারম্যান চিফ জেনারেল সাহির শামশাদ এবং সব সামরিক বাহিনীর প্রধান শোকপ্রকাশ করেছেন। যাঁর মৃত্যুর খবর নিয়ে অতীতে পাকিস্তানে একাধিকবার গুজব ছড়িয়েছিল।

আরও পড়ুন: Pervez Musharraf:পারভেজ মুশারফের জীবন সফর একনজরে, দিল্লি থেকে পাক রাজনীতির তাবড় 'নাম' হয়ে ওঠার লড়াই কেমন ছিল?

পারভেজ মুশারফের জীবনকাহিনি

১৯৪৩ সালের ১১ অগস্ট পুরনো দিল্লিতে জন্মগ্রহণ করেছিলেন মুশারফ। ধাপে-ধাপে পাকিস্তানি সেনায় উঁচু পদে আসীন হয়েছিলেন। ১৯৬৫ সালের যুদ্ধে যুক্ত ছিলেন। যোগ দিয়েছিলেন স্পেশাল সার্ভিস গ্রুপে। তারপর ১৯৯৮ সালে তাঁকে সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। 

কার্গিল যুদ্ধ

মুশারফ পাকিস্তানের সেনাপ্রধান হওয়ার কয়েক সপ্তাহ পরেই বাসে করে লাহোরে গিয়েছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। তিনি যখন দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির চেষ্টা করছিলেন, সেইসময় কার্গিল সেক্টর দিয়ে ভারতের অনুপ্রবেশ করেছিলেন পাকিস্তানি ফৌজিরা। 

কিন্তু মুশারফদের সেই পরিকল্পনা সফল হয়নি। জোরদার ধাক্কা খেয়েছিল পাকিস্তান। পুরোপুরি ধরাশায়ী হয়ে গিয়েছিল। ভারতের হাতে কার্গিল যুদ্ধে পরাজিত হওয়ার মধ্যেই প্রচুর পাকিস্তানি ফৌজি মারা গিয়েছিলেন। সেইসঙ্গে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনকেও পাশে পায়নি পাকিস্তান। বরং ভারতকে সমর্থন জুগিয়েছিলেন তিনি।

পাকিস্তানে সামরিক অভ্যুত্থান

কার্গিল যুদ্ধে মুখ থুবড়ে পড়ার যে নওয়াজ তাঁকে সেনার প্রধান করেছিলেন, তাঁকেই ‘রক্তবিহীন অভ্যুত্থানের’ মাধ্যমে পাকিস্তানের ক্ষমতা দখল করেছিলেন মুশারফ। ১৯৯৯ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত বিভিন্ন পদে ছিলেন। প্রথম পাকিস্তানের চিফ এগজিকিউটিভ ছিলেন মুশারফ। পরে রাষ্ট্রপতি হয়েছিলেন। যাঁর শাসনকালে আমেরিকায় ৯/১১ হামলা চলেছিল। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

রিলসের নেশায় ডুবে নেই, সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন না মাধ্যমিকের প্রথম ও দ্বিতীয় ৬০০০ টাকার মধ্য়ে মোবাইল ধমাকা, সস্তার স্মার্ট ফোন এল বাজারে, ১২৮ জিবি RAM ‘‌তিন কেন্দ্রে বাংলার মা–বোনেরা সার্জিক্যাল স্ট্রাইক করেছেন’‌, দাবি করলেন অভিষেক হিন্দুদের করা জরিমানার বখরা নিয়ে বিবাদে আহত TMC দুষ্কৃতীকে দেখতে হাসপাতালে দিলীপ তাচ্ছিল্যের শশাঙ্ক থেকে যুব বিশ্বকাপের অংকৃষ,IPL-র প্রথমার্ধে চমক ৬ ঘরোয়া তারকার ‘আরেক সাইজ বড় হলে…’, ছেলে কোলে রাতুলকে বিয়ে, ট্রোলের মুখে রূপাঞ্জনার নতুন বর ‘তোমায় যেভাবে দেখি..’, ২১-এর জন্মদিন নিসার, অদেখা ছবি শেয়ার করলেন কাজল ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? শিশু পর্নোগ্রাফি দেখা অপরাধ? মোবাইলে থাকলেও মুছে ফেলুন, আর কী বলল সুপ্রিম কোর্ট? ‘‌কেন সংসদে প্রশ্ন তোলেননি?’‌ খগেনকে নিশানা করে প্রসূনকে নিয়ে কথা দিলেন মমতা

Latest IPL News

‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার ২৪.৫ কোটির স্টার্ককে ধর্তব্যে আনলেন না,বেয়ারস্টোর ফেভারিট তালিকায় ২ MI ক্রিকেটার কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.