বাড়ি > ঘরে বাইরে > নীরব মোদীর ভারতে প্রত্যার্পণের বিরুদ্ধে আদালতে সাক্ষ্য দেবেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি
নীরব মোদী
নীরব মোদী

নীরব মোদীর ভারতে প্রত্যার্পণের বিরুদ্ধে আদালতে সাক্ষ্য দেবেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি

  • কাটজু হলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি 

নীরব মোদীকে ভারতে নিয়ে আসার জন্য মরিয়া কেন্দ্রীয় সরকার। সেই অবস্থায় এই  হিরে ব্যবসায়ীর হাত শক্ত করতে এগিয়ে এলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মার্কন্ডেয় কাটজু। নীরবের পক্ষে তিনি ব্রিটিশ আদালতে সাক্ষ্য দিতে চলেছেন। প্রসঙ্গ পিএনবি দুর্নীতির সঙ্গে যুক্ত ব্যবসায়ী নীরব মোদী। 

লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সাক্ষী দেবেন এই প্রাক্তন বিচারপতি। তবে নীরব মামলা নিয়ে তিনি বলবেন না বলেই জানিয়েছেন কাটজু। তিনি শুধু বলবেন যে ভারতীয় আদালতে সুবিচার পাবেন নীরব মোদী, এটা তিনি মনে করেন না।

 পলাতক ব্যবসায়ীর কথা হয়তো শোনাই হবে না, এটাই আশঙ্কা কাটজুর। মুক্ত ও অবাধ বিচার ভারতে হবে কি করে, যেখানে আইনমন্ত্রী রবিশংকর প্রসাদই নীরবে দুস্কৃতি বলে অ্যাখ্যা দিয়েছেন, এই প্রশ্ন করেন কাটজু। ভারতীয় আইনব্যবস্থা মোদী সরকারের কথায় ওঠে বসে, এমন গুরুতর অভিযোগও করেছেন তিনি। 

বুধবারও আদালতে শুনানিতে ভারতীয় জেলের হাল নিয়ে বারবার কথা হয়েছে। পাঁচ দিন ধরে চলবে নীরবের প্রত্যার্পণ মামলার শুনানি। গত বছরের মার্চ মাসে গ্রেপ্তার হন নীরব। লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেল থেকেই শুনানি শোনেন নীরব মোদী। 

মুম্বইয়ের আর্থার রোড জেলে থাকার পরিস্থিতি ভালো নয়, এই কথা বিচারপতির সামনে তুলে ধরেন নীরবের আইনজীবী। হিরে ব্যবসায়ীর মানসিক স্বাস্থ্য খুব ভঙ্গুর, সেই দাবিও করা হয় তাঁর আইনজীবীর তরফ থেকে। 

বন্ধ করুন