বাংলা নিউজ > ঘরে বাইরে > অন্যত্র টিকাকরণে ১৫০ টাকা 'পোষাবে না', সার্ভিস চার্জ পুনর্বিবেচনার দাবি ফর্টিসের
অন্যত্র টিকাকরণে ১৫০ টাকা 'পোষাবে না', সার্ভিস চার্জ পুনর্বিবেচনার দাবি ফর্টিসের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অন্যত্র টিকাকরণে ১৫০ টাকা 'পোষাবে না', সার্ভিস চার্জ পুনর্বিবেচনার দাবি ফর্টিসের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

অন্যত্র টিকাকরণে ১৫০ টাকা 'পোষাবে না', সার্ভিস চার্জ পুনর্বিবেচনার দাবি ফর্টিসের

  • অন্যত্র গিয়ে টিকাকরণের ক্ষেত্রে সেই সার্ভিস চার্জের সীমা বাড়ানোর আর্জি জানিয়েছে ফর্টিস।

পরিষেবা কর বাবদ ডোজপিছু কত টাকা দেওয়া যাবে, তা বেঁধে দিয়েছে কেন্দ্র। তা নিয়েই আপত্তি তুলল ফর্টিস হেলথকেয়ার। বেসরকারি হাসপাতাল গোষ্ঠীর বক্তব্য,  করোনাভাইরাস টিকা প্রদানের ক্ষেত্রে পরিষেবা কর (সার্ভিস চার্জ) বাবদ যে ১৫০ টাকার সীমা বেঁধে দিয়েছে কেন্দ্র, তাতে হাসপাতালের যে বাড়তি খরচ হয়, তা উঠবে না। তাই অন্যত্র গিয়ে টিকাকরণের ক্ষেত্রে সেই সার্ভিস চার্জের সীমা বাড়ানোর আর্জি জানিয়েছে ফর্টিস।

সোমবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, প্রস্তুতকারী সংস্থাগুলি যে পরিমাণ টিকা তৈরি করবে, তার ২৫ শতাংশ কিনতে পারবে বেসরকারি হাসপাতালগুলি। বাকি ৭৫ শতাংশ কিনবে কেন্দ্র। টিকা কিনে গ্রহীতাদের প্রদান করার সময় পরিষেবা কর (সার্ভিস চার্জ) বাবদ ডোজপিছু সর্বাধিক ১৫০ টাকা নিতে পারবে বেসরকারি হাসপাতালগুলি। অর্থাৎ এবার থেকে বেসরকারি হাসপাতাগুলিতে টিকার ডোজের মধ্যে খরচের বেশি ফারাক হবে না। একটি নির্দিষ্ট স্তরে দাম বাঁধা থাকবে।

বেসরকারি হাসপাতালগুলির জন্য ২৫ শতাংশ টিকা বরাদ্দ রাখার সিদ্ধান্তকে স্বাগত জানালেও সার্ভিস চার্জের সর্বোচ্চ সীমায় বেঁধে দেওয়ায় অসন্তোষ প্রকাশ করে ফর্টিস হেলথকেয়ার। সংস্থার তরফে বলা হয়, ‘সার্ভিস চার্জের সর্বোচ্চ ১৫০ টাকায় বেঁধে দেওয়ার ফলে বাড়তি খরচ উঠবে না। প্রতিষেধকের সীমানা আরও বৃদ্ধির জন্য হাসপাতাল ছাড়া অন্যত্র টিকাকরণ ক্যাম্পের আয়োজন করা হলে সার্ভিস চার্জের সর্বোচ্চ সীমা নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানাচ্ছি। অন্যত্র টিকাকরণ ক্যাম্পের ক্ষেত্রে সার্ভিস চার্জ বাবদ ১৫০ টাকা নেওয়া হলে অতিরিক্ত খরচ উঠবে না। তার মধ্যে আছে অ্যাম্বুলেন্স, যাতায়াত-সহ অন্যান্য খরচ।’

বন্ধ করুন