ব্রিটেনে জ্বলছে মোবাইল ফোনের টাওয়ার
ব্রিটেনে জ্বলছে মোবাইল ফোনের টাওয়ার

মোবাইল রেডিয়েশন থেকে ছড়াচ্ছে COVID 19? একের পর এক টাওয়ারেে অগ্নিসংযোগ

  • এখনো পর্যন্ত বার্মিংহাম, লিভারপুল, মার্সেসাইডের মতো এলাকায় টাওয়ার পোড়ানোর খবর মিলেছে।

গুজব কি শুধু ভারতে ছড়ায়? 5G-র জন্য ছড়িয়েছে করোনাভাইরাস। এই গুজবে অস্থির ব্রিটেন। একের পর এক মোবাইল ফোন টাওয়ারে আগুন ধরিয়ে দিচ্ছেন স্থানীয়রা। এই ঘটনাকে দুর্ভাগ্যজনক বলেছে মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা ভোডাফোন।

গত কয়েকদিন ধরে একটি ভাইরাল ভিডিয়ো ছড়িয়ে পড়ে ব্রিটেনের বিভিন্ন অংশে। তাতে দাবি করা হয়, আফ্রিকায় 5G প্রযুক্তির ব্যবহার নেই বলে সেখানে করোনাভাইরাসের সংক্রমণ কম হয়েছে। এর পরই একের পর এক 5G টাওয়ারে আগুন ধরাতে শুরু করে জনতা। এমনকী টাওয়ার মেরামতির কাজে নিযুক্ত ইঞ্জিনিয়ারদেরও হেনস্থা করা হয় বলে অভিযোগ।

বিলেতের দূরসঞ্চার মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই ধরনের ঘটনার একাধিক খবর মিলেছে। তারা ফোনের টাওয়ারে অপরাধমূলক ক্ষয়ক্ষতি করেছে। ইন্টারনেটে ছড়িয়ে পড়া ষড়যন্ত্রের তত্ত্ব দেখে ইঞ্জিনিয়ারদেরও মারধর করেছে তারা। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা হবে। সঙ্গে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলিকে এসব ফালতু জিনিস যাতে না ছড়ায় সেব্যাপারে দ্রুত পদক্ষেপ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এখনো পর্যন্ত বার্মিংহাম, লিভারপুল, মার্সেসাইডের মতো এলাকায় টাওয়ার পোড়ানোর খবর মিলেছে। মোবাইল টাওয়ার থেকে করোনাভাইরাস ছড়ানোর তত্ত্বে কেনও সারবত্তা নেই বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।

বন্ধ করুন