বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার করোনা জর্জরিত ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ফ্রান্স
ইম্যানুয়েল ম্যাক্রোঁ (ছবি সৌজন্যে রয়টার্স)
ইম্যানুয়েল ম্যাক্রোঁ (ছবি সৌজন্যে রয়টার্স)

এবার করোনা জর্জরিত ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ফ্রান্স

  • দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেন জেনারেটর সহ তরল অক্সিজেনের কন্টেনার পাঠাচ্ছে ফ্রান্স।

করোনা জর্জরিত ভারতের দিকে এবার সাহায্যের হাত বাড়িয়ে দিল ফ্রান্স। দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেন জেনারেটর সহ তরল অক্সিজেনের কন্টেনার পাঠাচ্ছে ফ্রান্স। চলতি সপ্তাহ শেষ হওয়ার আগেই আকাশ এবং সমুদ্র পথে ভারতে এসে পৌঁছবে ভারতে।

ভারতে অবস্থিত ফরাসি সংস্থাগুলির সঙ্গে মিলে 'সলিডারিটি মিশন'-এর অধীনে ফরাসি রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাকরোঁ এই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এই উদ্যোগের অধীনে ভারতকে সাহায্য করছে ইউরোপীয় ইউনিনয়নও। ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনেইন এই বিষয়ে জানান, তাঁদের লক্ষ্য ভারতের আপতকালীন স্বাস্থ্যব্যবস্থাকে সাহায্য করার পাশাপাশি দীর্ঘস্থায়ী ভাবে এদেশের স্বাস্থ্যব্যবস্থাকে স্থিতীশীল করা।

উল্লেখ্য জার্মানির পর ফ্রান্স দ্বিতীয় দেশ যারা করোনা জর্জরিত ভারতের দিকে হাত বাড়িয়ে দিয়েছে। এর আগে জার্মানি থেকে ২৩টি অক্সিজেন উত্পাদনকারী বিশেষ প্ল্যান্ট নিয়ে এসেছে ভারত। এদিকে ফ্রান্স ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর পাঠাবে। এই জেনারেটরগুলি ১০ বছরের জন্য একটি হাসপাতালকে স্বনির্ভর করে তোলে। এক একটি জেনারেটর ২৫০ বেডের একটি হাসপাতালের অক্সিজেনের চাহিদা মেটাতে সক্ষম।

এছাড়া ফ্রান্স তরল অক্সিজেনের পাঁচটি কন্টেনার পাঠাতে চলেছে প্রথম দফায়। তাছাড়া ২৮টি ভেন্টিলেটর এবং ২০০টি ইলেক্ট্রিক সিরিঞ্জ পাম্পও পাঠাবে ফ্রান্স। এই সাহায্যের কথা ঘোষণা করার পর ফরাসি সরকারের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, 'ফ্রান্স ও ভারত সবসময়েই কঠিন সময়ে একে অপরের পাশে ছিল। আমাদের কৌশলগত অংশীদারিত্ব এবং ভারতীয় এবং ফরাসি জনগণের মধ্যে বন্ধুত্বের মূলে রয়েছে এই সংহতি।'

 

বন্ধ করুন