বাংলা নিউজ > ঘরে বাইরে > দুজন সাংবাদিকের ফোনে আড়ি পাতা হয়েছিল পেগাসাসের মাধ্যমে, নিশ্চিত করল ফ্রান্স
ইজরায়েলে অবস্থিত এনএসও গ্রুপের অফিস (ফাইল ছবি)

দুজন সাংবাদিকের ফোনে আড়ি পাতা হয়েছিল পেগাসাসের মাধ্যমে, নিশ্চিত করল ফ্রান্স

  • অফিসে অভিযান শুরু হতেই একাধিক সরকারি গ্রাহককে ব্লক করে দিয়েছে NSO 

পেগাসাস ইস্যুতে নয়া মোড়। প্রথম কোন সরকারি এজেন্সি নিশ্চিত করে দিল দুজন ফরাসি সাংবাদিকের ফোনে আড়ি পাতা হয়েছিল পেগাসাসের মাধ্যমে। ফ্রান্সের সাইবার সিকিউরিটি এজেন্সি নিশ্চিত করেছে দুজন ফরাসি সাংবাদিকের ফোনকে হ্যাক করা হয়েছিল পেগাসাসের মাধ্যমে। অ্যামনেস্টি ইন্টারন্যাশানালের ল্যাবেই আগেই বিষয়টি সম্পর্কে ইঙ্গিত মিলেছিল। মিডিয়াপার্টের দুই সাংবাদিক  Lenaig Bredoux , Edwy Plenel এর ফোনে হ্যাক করা হয়েছিল বলে ফ্রান্স সরকার জানতে পেরেছে।

বৃহস্পতিবার ফ্রান্সের একটি সংস্থার আইটি বিশেষজ্ঞরা ফোন হ্যাকিংয়ের বিষয়টি নিশ্চিত করেছে। দুটি ক্ষেত্রে অ্য়ামনেস্টি ইন্টারন্যাশানালের ল্য়াব টেস্টের সঙ্গে একমত হতে পেরেছে ফ্লান্সের ওই সংস্থা। সূত্রের খবর  ANSSI প্যারিসে তাদের সদর দফতরে দুই সাংবাদিকের ফোনকে পরীক্ষা করে। এরপরই তাঁরা সিদ্ধান্তে আসেন দুটি ফোনই হ্যাক করা হয়েছিল। এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের ফোনেও আড়ি পাতা হয়েছিল বলে অভিযোগ ওঠে। এরপরই এনিয়ে তদন্ত শুরু করে ফ্রান্স।

এদিকে বিশ্বজুড়ে এই ফোন হ্যাকিং নিয়ে বিতর্কের ঝড় উঠতেই এনএসও গ্রুপ ইতিমধ্যেই তাদের স্পাইওয়্যারের অপব্যবহার রুখতে একাধিক সরকারি গ্রাহককে সাময়িকভাবে ব্লক করে দিয়েছে বলে খবর। ইতিমধ্যেই ইজরায়েল কর্তৃপক্ষও এনএসও গ্রুপের অফিসে অভিযান চালায়। তারপরই সরকারি একাধিক গ্রাহককে ব্লক করে দেয় ওই সংস্থা। প্রসঙ্গত ভারত সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রায় ৫০ হাজার ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে।

 

বন্ধ করুন