বাংলা নিউজ > ঘরে বাইরে > কম টাকায় OTT প্ল্যাটফর্মের দেখতে পাওয়ার মেসেজে? প্রতারণাও হতে পারে
ওটিটি প্ল্যাটফর্ম জাল করে প্রতারণা, সতর্ক করল মহারাষ্ট্র পুলিশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ওটিটি প্ল্যাটফর্ম জাল করে প্রতারণা, সতর্ক করল মহারাষ্ট্র পুলিশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

কম টাকায় OTT প্ল্যাটফর্মের দেখতে পাওয়ার মেসেজে? প্রতারণাও হতে পারে

সতর্ক থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

মহামারীর মধ্যে অনেকেই এখন ঘরবন্দি। সময় কাটানোর জন্য সোশ্যাল মিডিয়া ছাড়াও ওটিটি প্ল্যাটফর্মগুলোতে ওয়েব সিরিজ দেখতে পছন্দ করেন অনেকেই। সেই সুযোগেই সোশ্যাল মিডিয়ার নানা প্ল্যাটফর্মে জাল বিছিয়েছে সাইবার অপরাধীরা।

হঠাৎ আপনি দেখলেন আপনার হোয়াটঅ্যাপ কিংবা ইমেলে নেটফ্লিক্স কম টাকায় আকর্ষণীয় ছাড়ে অ্যাপটি ডাউনলোড করার মেসেজ ঢুকল। যাচাই না করে সেই লিঙ্ক যদি একবার আপনি ক্লিক করে ফেলেন তো রক্ষে নেই। মুহূর্তের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে যেতে পারে। মহারাষ্ট্রে এমনই কিছু ঘটনার প্রেক্ষিতে এবার সাধারণ মানু্ষকে সতর্ক করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের ‘‌সাইবার দোস্ত’‌ টুইটার হ্যান্ডেলের মাধ্যমে এমনই সতর্কতা জারি করেছে মহারাষ্ট্র পুলিশের সাইবার সেল। কীভাবে এই জালিয়াতি চক্রটা কাজ করছে তার বিশদ বিবরণ প্রকাশ করেছে পুলিশ।

প্রথমে হ্যাকাররা নেটফ্লিক্স বা অ্যামাজন প্রাইম হুবহু নকল ওয়েবসাইটের লিঙ্ক আপনাকে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারে পাঠাবে। তাতে যদি আপনি একবার ক্লিক করন, তখনই আপনার মোবাইলটি ক্লোন করে নেবে জালিয়াতরা। সেখান থেকে আপনার ব্যাঙ্কের তথ্য হাতিয়ে কয়েক মুহূর্তের মধ্যে পকেট ফাঁকা করে দিতে সিদ্ধহস্ত তারা।

কীভাবে এই জালিয়াতদের হাত থেকে বাঁচবেন তারও উপায় বাতলে দিয়েছে পুলিশ। যদি এই ধরনের কোনও লিঙ্ক পান আগেই সেই লিঙ্কের ইউআরএল আসল কি না তা খতিয়ে দেখতে হবে। ভাল করে খতিয়ে দেখতে হবে সেই লিঙ্কে কোনও বানান ভুল আছে কি নেই। কারণ, বেশিরভাগ জালিয়াতরা নকল ওয়েবসাইট তৈরি করার সময় গুগল ট্রান্সলেটরের মতো প্রযুক্তি ব্যবহার করে। সেখানেই বানান ভূল হওয়ার প্রবণতা রয়েছে বলেই জানিয়েছে পুলিশ। সেক্ষেত্রে দেরি না করে আসল সাইটে সার্চ করে বানান ঠিক আছে কি না দেখে নিন।তাছাড়া এই সমস্ত লিঙ্কে ক্লিক না করারই পরামর্শ দিয়েছে পুলিশ।

কোনও অ্যাপ ডাউনলোড করার আগে খেয়াল রাখুন মোবাইলে কোনও সন্দেহজনক গতিবিধি চলছে কি না। এই ধরনের কোনও ঘটনা ঘটলেই সঙ্গে সঙ্গে www.cybercrime.gov.in‌-‌এ অভিযোগ জানাতে পরামর্শ দেওয়া হয়েছে।

 

বন্ধ করুন