বাংলা নিউজ > ঘরে বাইরে > Fraud:সেরামের CEO'র নাম করে ফোনে বার্তা, অ্যাকাউন্ট থেকে হাওয়া হয়ে গেল ১ কোটি
আদর পুনাওয়ালা। সিইও, সেরাম ইনস্টিটিউট। REUTERS/Arnd Wiegmann/File Photo (REUTERS)

Fraud:সেরামের CEO'র নাম করে ফোনে বার্তা, অ্যাকাউন্ট থেকে হাওয়া হয়ে গেল ১ কোটি

  • এতদিন বহু সাধারণ মানুষ এভাবে ভয়াবহ সাইবার প্রতারণার শিকার হয়েছেন। এবার সেরাম ইনস্টিটিউটের মতো সংস্থার সঙ্গেও এই ভয়াবহ প্রতারণা। এই কোম্পানি বিশ্বের সবথেকে বেশি ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা। কোভিড ১৯ ভ্য়াকসিন তৈরির ক্ষেত্রেও এই সংস্থার নাম উল্লেখযোগ্য।

ভাবা যায়! এবার একেবারে পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার চিফ এক্সিকিউটিভ অফিসার আদর পুনাওয়ালার নাম করে ভুয়ো হোয়াটস অ্যাপ মেসেজ। আর সেই সাইবার প্রতারণার ফাঁদে পা দিয়ে ফেলেছিলেন সংস্থারই এক কর্তা। তারপরই ১ কোটি টাকা হাওয়া হয়ে গিয়েছে সেরামের অ্যাকাউন্ট থেকে। পুলিশ সূত্রে খবর, কোম্পানির ফিনান্স ম্যানেজার সাগর কিত্তুর জানিয়েছেন, ৭ সেপ্টেম্বর ও ৮ সেপ্টম্বর এই ঘটনা হয়েছে।

পুলিশ জানিয়েছে, পুনমওয়ালার নম্বর থেকে একটি হোয়াটস অ্যাপ মেজেস এসেছিল। তাতে লেখা ছিল কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে হবে। এরপরই ১ কোটি  ১ লাখ, ১ হাজার ৫৫৪ টাকা ওই অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেওয়া হয়।

এদিকে পরে কোম্পানির কর্তারা জানতে পারেন পুনমওয়ালা এই ধরনের কোনও মেসেজ পাঠাননি।এরপরই পুলিশের দ্বারস্থ হয় সংস্থা।

পুলিশ জানিয়েছে কে এই মেসেজটা পাঠিয়েছিল আর কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা পাঠানো হয়েছে তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে। তবে গোটা ঘটনায় রহস্য দানা বেঁধেছে।

এতদিন বহু সাধারণ মানুষ এভাবে ভয়াবহ সাইবার প্রতারণার শিকার হয়েছেন। এবার সেরাম ইনস্টিটিউটের মতো সংস্থার সঙ্গেও এই ভয়াবহ প্রতারণা। এই কোম্পানি বিশ্বের সবথেকে বেশি  ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা। কোভিড ১৯ ভ্য়াকসিন তৈরির ক্ষেত্রেও এই সংস্থার নাম উল্লেখযোগ্য।

বন্ধ করুন