বাড়ি > ঘরে বাইরে > ক্লোন চেকের খপ্পরে রাম মন্দির, অনুদান অ্যাকাউন্ট থেকে গায়েব ৬ লাখ টাকা!
ক্লোন চেকের খপ্পরে রাম মন্দির, অনুদান অ্যাকাউন্ট থেকে গায়েব ৬ লাখ টাকা! (ছবিটি প্রতীকী, সৌজন্য এএআই)
ক্লোন চেকের খপ্পরে রাম মন্দির, অনুদান অ্যাকাউন্ট থেকে গায়েব ৬ লাখ টাকা! (ছবিটি প্রতীকী, সৌজন্য এএআই)

ক্লোন চেকের খপ্পরে রাম মন্দির, অনুদান অ্যাকাউন্ট থেকে গায়েব ৬ লাখ টাকা!

  • ৯.৮৬ লাখ টাকার চেক ক্লিয়ারেন্সের সময় বিষয়টি ধরা পড়ে।

ক্লোনড চেক দিয়ে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের অ্যাকাউন্ট থেকে ছ'লাখ টাকা হাতিয়ে নিল জালিয়াতরা। যা রাম মন্দির তৈরির অনুদানের জন্য তৈরি করা হয়েছিল।

অযোধ্যার ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) দীপক কুমার জানিয়েছেন, দু'দফায় ক্লোন চেক ব্যবহার করা হয়েছে। একবার ২.৫ লাখ টাকা তোলা হয়েছে। পরেরবার ৩.৫ লাখ হাতিয়ে নিয়েছে জালিয়াতরা। ওই অর্থ পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের একটি অ্যাকাউন্ট ট্রান্সফার করা হয়েছে। 

ওই পুলিশ আধিকারিক জানান, বুধবার ব্যাঙ্কের থেকে একটি ভেরিফিকেশন সংক্রান্ত ফোন পান ট্রাস্টের সচিব চম্পত রাই। সেই সময় ৯.৮৬ লাখ টাকার ক্লোন চেক জমা করা হয়েছিল। তারপরই  জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানতে পারে, দুটি ক্লোন চেক ব্যবহার করে গত ১ এবং ৩ সেপ্টেম্বর টাকা তুলে নেওয়া হয়েছে। আসল ও ক্লোন চেকের নম্বরের সিরিয়াল নম্বর অভিন্ন বলে জানিয়েছে ট্রাস্ট। ক্লোন চেকে ট্রাস্টের সচিব ও অন্যান্য সদস্যদেরও জাল সই ছিল।

ট্রাস্টের সচিবের অভিযোগের ভিত্তিতে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪১৯ (ছদ্মবেশ), ৪২০ (জালিয়াতি), ৪৬৭ (মূল্যবান সম্পত্তির জালিয়াতি) এবং ৪৭১ জাল চেককে আসল হিসেবে ব্যবহার) ধারায় এএফআইআর দায়ের করা হয়েছে।

প্রাথমিক তদন্তে ব্যাঙ্ক কর্তৃপক্ষের গাফিলতির দিকে আঙুল উঠেছে। পাশাপাশি আসল চেকের নম্বর ফাঁস হওয়ায় ব্যাঙ্কের ভিতরের কেউ জড়িত আছে প্রাথমিকভাবে অনুমান পুলিশের। কুমার বলেন, ‘জালিয়াত এবং অপরাধের জন্য ট্রাস্টের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য যারা ফাঁস করেছে, তাদের সন্ধানে তদন্ত করছে পুলিশের একটি দল।’

জালিয়াতি নিয়ে বিশ্ব হিন্দু পরিষদের আঞ্চলিক মুখপাত্র শরৎ শর্মা বলেছেন, ‘চেক জালিয়াতির ক্ষেত্রে যারা জড়িত আছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট।’

বন্ধ করুন