বাংলা নিউজ > ঘরে বাইরে > বাক স্বাধীনতা মানে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আপত্তিকর শব্দ প্রয়োগ নয়: আদালত
প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আপত্তিকর শব্দ প্রয়োগ নিয়ে বিশেষ নির্দেশ আদালতের। প্রতীকী ছবি (HT_PRINT)

বাক স্বাধীনতা মানে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আপত্তিকর শব্দ প্রয়োগ নয়: আদালত

  • ওই ব্যক্তি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অত্যন্ত আপত্তিকর শব্দ ব্যবহার করেছিলেন বলে অভিযোগ। তার বিরুদ্ধে জৌনপুরের মীরগঞ্জ থানায় ক্রিমিনাল কেসও দায়ের হয়েছিল। সেই এফআইআরকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন তিনি।

বাক স্বাধীনতা মানে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের বিরুদ্ধে আপত্তিকর শব্দ প্রয়োগ নয়। একটি আবেদনের পরিপ্রেক্ষিতে এনিয়ে জানিয়ে দিল এলাহাবাদ হাইকোর্ট। পাশাপাশি এই সংক্রান্ত একটি এফআইআরকে বাতিল করার আবেদনও নাকচ করেছে আদালত।

 সূত্রের খবর জৌনপুরের বাসিন্দা মুমতাজ মনসুরি নামে এক ব্যক্তির বিরুদ্ধে ২০২০ সালে এফআইআর দায়ের করা হয়েছিল।প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের বিরুদ্ধে তিনি সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর মন্তব্য করেছিলেন বলে অভিযোগ।

এদিকে মনসুরির আবেদন নাকচ করে বিচারপতি অশ্বিনী কুমার মিশ্র ও বিচারপতি রাজেন্দ্র কুমার জানিয়েছেন, ভারতের সংবিধান বাক স্বাধীনতার অধিকার প্রতি নাগরিককে দিয়েছে। কিন্তু সেই অধিকার মানে কোনও নাগরিক, প্রধানমন্ত্রী বা অন্যান্য মন্ত্রীর বিরুদ্ধে আপত্তিকর শব্দ প্রয়োগ নয়।

এদিকে ওই ব্যক্তি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অত্যন্ত আপত্তিকর শব্দ ব্যবহার করেছিলেন বলে অভিযোগ। তার বিরুদ্ধে জৌনপুরের মীরগঞ্জ থানায় ক্রিমিনাল কেসও দায়ের হয়েছিল। সেই এফআইআরকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন তিনি। কিন্তু সেই আবেদন মানতে চায়নি আদালত। পাশাপাশি বাক স্বাধীনতা মানেই যে প্রধানমন্ত্রী বা অন্য়ান্য মন্ত্রীদের বিরুদ্ধে আপত্তিকর শব্দ প্রয়োগ করার অধিকার নয় সেটাও স্মরণ করিয়ে দিয়েছেন। 

বন্ধ করুন