বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যবসা চালু রাখতে ISIS-কে টাকা দিয়েছিল সিমেন্ট সংস্থা Lafarge

ব্যবসা চালু রাখতে ISIS-কে টাকা দিয়েছিল সিমেন্ট সংস্থা Lafarge

ফাইল ছবি: এপি (AP)

টাকার অঙ্ক নেহাত্ কম নয়। ১৭ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৪০ কোটি টাকা! সিরিয়ার গৃহযুদ্ধের সময় ইসলামিক স্টেট-সহ সন্ত্রাসী গোষ্ঠীদের হাতে এই বিপুল টাকা তুলে দিয়েছিল সিমেন্ট উত্পাদক সংস্থা।

সিরিয়ায় সিমেন্ট কারখানা চালু রাখতেই হবে। আর সেই পথ মসৃণ করতে ইসলামিক স্টেট গোষ্ঠীতে বিপুল অঙ্কের টাকা দিয়েছিল লাফার্জ। ১৮ অক্টোবর অভিযোগ স্বীকার করেছে ফরাসি সিমেন্ট সংস্থা। মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, এই প্রথম এমন কোনও ঘটনা প্রকাশ্যে এল।

টাকার অঙ্ক নেহাত্ কম নয়। ১৭ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৪০ কোটি টাকা!

সিরিয়ার গৃহযুদ্ধের সময় কারখানা অক্ষত রাখতে ইসলামিক স্টেট-সহ সন্ত্রাসী গোষ্ঠীদের হাতে এই বিপুল টাকা তুলে দিয়েছিল লাফার্জ। আর সেই জন্য তাদের মোট অঙ্কের জরিমানা করেছে মার্কিন বিচার বিভাগ। জরিমানার পরিমাণ ৭৭৮ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় ৬,৪০৮ কোটি টাকা।

সংস্থা স্বীকার করেছে যে, ২০১৩ ও ২০১৪ সালে সিরিয়ার সিমেন্ট কারখানা চালু রাখার জন্য এই 'মধ্যস্বত্বভোগী'দের সিংহভাগ টাকা 'তোলা' হিসাবে দেওয়া হয়েছে। যদিও এই একই সময়ে গৃহযুদ্ধের প্রভাব এড়াতে বেশিরভাগ সংস্থাই সেই দেশ ছেড়ে চলে গিয়েছিল।

একটি ফরাসি আদালত ২০২২ সালেই এক রায়ে জানিয়েছিল যে, লাফার্জ এই বিষয়ে সম্পূর্ণ সচেতন ছিল যে তাদের দেওয়া বেশিরভাগ টাকাই ইসলামিক স্টেটের কার্যক্রমের অর্থায়নে গিয়েছে।

সুইস সংস্থা হোলসিম গ্রুপ ২০১৫ সালে লাফার্জের অধিগ্রহণ করে। তারা জানিয়েছিল যে, মার্কিন বিচার বিভাগ এই সংস্থাকে ক্লিনচিট দিয়েছে। হোলসিম গ্রুপ এখন বলছে, তারা ২০১৬ সালেই এসে এই এত অভিযোগের সম্পর্কে জানতে পেরেছিল। এর পরেই তারা অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছিল। মার্কিন বিচার কর্তৃপক্ষকেও সহযোগিতা করেছিল হোলসিম গ্রুপ।

হোলসিম গ্রুপ স্পষ্ট জানিয়েছে যে, তাদের অধিগ্রহণের আগেই এই বিষয়গুলি হয়েছে। তাই এর সঙ্গে তারা জড়িত নেই।

প্রসঙ্গত, ভারতে আলট্রাটেক-এসিসি সিমেন্টের মালিকানা ছিল হোলসিম গ্রুপের হাতে। যদিও চলতি বছর তা অধিগ্রহণ করে নিয়েছে আদানি গোষ্ঠী।

ঘরে বাইরে খবর

Latest News

স্যারের সঙ্গে মেয়ের প্রেমে অনুঘটক মা! গল্প শুনে সৌরভ বললেন, 'এরম মা যেন...' কেন আজই পালন করা হয় বিশ্ব বই দিবস? দন কিহোতের অ্যাডভেঞ্চারের সঙ্গে রয়েছে সম্পর্ক সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ভোটের মুখে নয়া বার্তা অজিত পাওয়ারের, জাতিগত জনগণনার দাবি পদ্ম-সঙ্গীর ‘এত আতিথেয়তা, এত সম্মান…’!পদ্মশ্রী পেয়ে অভিভূত বাংলাদেশের রেজওয়ানা চৌধুরী বন্যা মায়ের ছাত্রীকে পটিয়ে বিয়ে! সৌরসেনীর বাবা-মা'র ‘ফিল্মি লাভস্টোরি’ শুনে হাঁ সৌরভ সামরিক বাজেটে চিন থেকে বহু হস্ত পিছিয়ে ভারত, পাকিস্তান কত নম্বরে জানেন? ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Latest IPL News

সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.