বাংলা নিউজ > ঘরে বাইরে > ফরাসি প্রেসিডেন্টের মুখে জুতোর ছাপ,মুম্বইয়ের রাস্তা থেকে পোস্টার সরিয়ে দিল পুলিশ
মুম্বইয়ের রাস্তায় সেই পোস্টার (ছবি সৌজন্য রয়টার্স)
মুম্বইয়ের রাস্তায় সেই পোস্টার (ছবি সৌজন্য রয়টার্স)

ফরাসি প্রেসিডেন্টের মুখে জুতোর ছাপ,মুম্বইয়ের রাস্তা থেকে পোস্টার সরিয়ে দিল পুলিশ

  • ভাইরাল হয়ে গিয়েছে সেই পোস্টারের ছবি, ভিডিয়ো।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর মুখে জুতোর ছাপ। বৃহ্স্পতিবার দক্ষিণ মুম্বইয়ের ব্যস্ত রাস্তা ছেয়ে গেল এমনই পোস্টারে। পরে সেই পোস্টার সরিয়ে নিয়েছে মুম্বই পুলিশ।

এক আধিকারিককে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, বৃহ্স্পতিবার জেজে উড়ালপুলের নীচে মহম্মদ আলি রোডে সেই পোস্টার লাগানো ছিল। ভেন্ডি বাজার এলাকায় পথচলতি মানুষ, বাইক আরোহী, গাড়িচালকরা শয়ে শয়ে সেই পোস্টার দেখতে পান। মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় সেই পোস্টারের ছবি, ভিডিয়ো। কেউ কেউ তো ফ্রান্সের প্রেসিডেন্টের ট্যাগ করে সেই ভিডিয়ো পোস্ট করেন। যিনি হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র প্রকাশের অধিকারের স্বপক্ষে মুখ খুলেছিলেন।

ক্লাসে হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র নিয়ে আলোচনার জন্য চলতি মাসের মাঝামাঝি প্যারিসের উত্তর-পূর্বের কনফ্লান্স-সেন্ট-অনরিনের একটি মাধ্যমিক শিক্ষককে খুন করা হয়েছিল। তাঁর মুণ্ডচ্ছেদ করেছিল আততায়ী। তারপর থেকেই ক্ষোভে ফুঁসছে ফ্রান্স। সেই ঘটনার রেশ ধরেই মাকরেঁর মন্তব্যের আবার তীব্র বিরোধিতা করে মুসলিম-অধ্যুষিত দেশগুলি। তারইমধ্যে বৃহস্পতিবার ফ্রান্সে আরও একটি ‘ইসলামি সন্ত্রাসের হামলা’ চালানো হয়। নিসে নোত্র দাম গির্জার ভিতরে এক মহিলাকে মাথা কেটে খুন করে এক আততায়ী। আরও দু'জনকেও হত্যা করা হয়েছে। একের পর এক ‘সন্ত্রাসবাদী হামলার’ নিন্দা করে ফ্রান্সের পাশে দাঁড়িয়েছে ভারত। সেদিনই মুম্বইয়ের রাস্তায় মাকরেঁর সেই পোস্টার পড়েছে।

পোস্টারের বিষয়টি স্বীকার করেছেন মুম্বই পুলিশের মুখপাত্র এস চৈতন্য। তিনি জানান, বিষয়টি কানে আসার পর পোস্টার সরিয়ে নেওয়া হয়েছে। অপর এক আধিকারিক জানিয়েছেন, সেই ঘটনায় কোনও মামলা রুজু করা হয়নি। তবে বিভিন্ন অংশের দাবি, সেই ঘটনার পিছনে রাজা অ্যাকাডেমি নামে একটি মুসলিম সংগঠনের হাত আছে।

বন্ধ করুন