বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫৫ দিনে করোনায় মা'বাবা - দুজনকেই হারিয়েছে ৫৭৭ জন শিশু, জানাল কেন্দ্র
প্রতীকী ছবি : রয়টার্স  (Reuters)
প্রতীকী ছবি : রয়টার্স  (Reuters)

৫৫ দিনে করোনায় মা'বাবা - দুজনকেই হারিয়েছে ৫৭৭ জন শিশু, জানাল কেন্দ্র

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, অভিভাবকহীন শিশুদের আত্মীয়দের বাড়িতে থাকার পরিস্থিতি রয়েছে কিনা তা দেখা হচ্ছে।

দেশের প্রায় ৫৭৭ জন শিশু গত ৫৫ দিনে করোনায় মা-বাবা দুজনকেই হারিয়েছে। মঙ্গলবার এমনটাই জানালেন কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি।

এর পাশাপাশি করোনা পরিস্থিতিতে মা-বাবা হারানো শিশুদের দেখভালের বিষয়েও ঘোষণা করেন স্মৃতি। তিনি জানান, 'প্রত্যেক অভিভাবকহীন শিশুর দায়িত্ব নিতে ভারত সরকার প্রস্তুত।' টুইট করে স্মৃতি জানান, এখনও পর্যন্ত বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৫৭৭ জন শিশু করোনায় মা-বাবা দুজনকেই হারিয়েছে।

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, অভিভাবকহীন শিশুদের আত্মীয়দের বাড়িতে থাকার পরিস্থিতি রয়েছে কিনা তা দেখা হচ্ছে। সেই সুবিধা না থাকলে তাদের হোমে থাকার ব্যবস্থা করা হবে।

একই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় যাতে অনাথ শিশুদের দত্তকের জন্য পোস্ট না করা হয়, সে বিষয়েও সতর্ক করে দেন কেন্দ্রীয় মন্ত্রী। চাইল্ড কেয়ার নম্বর ১০৯৮-এ ফোন করে অথবা স্থানীয় থানায় যোগাযোগ করার আর্জি করেন তাঁরা।

প্রসঙ্গত, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অনেকেই অভিভাবকহীন শিশুদের দত্তকের জন্য পোস্ট শেয়ার করছেন। কিন্তু এটি সম্পূর্ণ বেআইনি। এছাড়া অজানা ব্যক্তি বা শিশুপাচার চক্রের ফাঁদে পড়ার সম্ভাবনাও রয়েছে।

ন্যাশানাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস ইতিমধ্যেই একটি জাতীয় স্তরে এ ধরনের পিতৃ-মাতৃহীন শিশুদের তথ্যভাণ্ডার তৈরি করছে। দ্রুত যাতে সেই শিশুদের দেখভালের ব্যবস্থা করা যায়, সেই উদ্দেশ্যেই এই ডেটাবেস।

বন্ধ করুন