বাংলা নিউজ > ঘরে বাইরে > চেকবুক, ATM ও ব্রাঞ্চ থেকে টাকা তোলা -সীমা পার করলেই ১ জুলাই থেকে টাকা নেবে SBI
আগামী ১ জুলাই থেকে একাধিক নিয়ম পরিবর্তন করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
আগামী ১ জুলাই থেকে একাধিক নিয়ম পরিবর্তন করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

চেকবুক, ATM ও ব্রাঞ্চ থেকে টাকা তোলা -সীমা পার করলেই ১ জুলাই থেকে টাকা নেবে SBI

  • একনজরে দেখে নিন কী কী নয়া নিয়ম চালু হচ্ছে।

আগামী ১ জুলাই থেকে একাধিক নিয়ম পরিবর্তন করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। চেকবুক ব্যবহার, এটিএম ও ব্যাঙ্ক থেকে নগদ টাকা তোলার মতো বিষয়গুলিতে নয়া নিয়ম চালু হবে। 

একনজরে দেখে নিন কী কী নয়া নিয়ম চালু হচ্ছে - 

১) ব্রাঞ্চ থেকে নগদ টাকা তোলা

আপাতত ব্রাঞ্চ থেকে কতবার টাকা তোলা হবে, তার সর্বোচ্চসীমা আছে। সেই সীমা ছাড়িয়ে গেলে ১ জুলাই থেকে এসবিআই গ্রাহকদের টাকা গুনতে হবে। এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, প্রতি মাসে চারবার ব্রাঞ্চ থেকে টাকা তোলা যাবে। সেই সীমা ছাড়িয়ে গেলে প্রতিবার টাকা তুলতে ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি।

২) এটিএম থেকে নগদ টাকা তোলা

এসবিআই গ্রাহকরা মাসে চারবার বিনামূল্যে এটিএম থেকে টাকা তুলতে পারবেন। তারপর থেকে প্রতিবার টাকা তোলার জন্য ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি। এসবিআইয়ের এটিএম বা অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললেও সেই চার্জ দিতে হবে।

৩) এসবিআই চেকবুকের চার্জ

পয়লা জুলাই থেকে সেভিংস অ্যাকাউন্টের গ্রাহকদের চেকবুক ব্যবহারের ক্ষেত্রেও নয়া নিয়ম চালু করছে এসবিআই। ভারতের সর্ববৃহৎ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, কোনও গ্রাহক প্রত্যেক আর্থিক বছরে বিনামূল্যে চেকবইয়ের সর্বাধিক ১০ টি পাতা ব্যবহার করতে পারবেন। তার থেকে বেশি চেকবুকের পাতা ব্যবহার করলে গুনতে হবে বাড়তি টাকা।

এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, চেকবইয়ের ১০ টি পাতা বিনামূল্যে ব্যবহারের পর বাড়তি চার্জ দিতে হবে। পরের ১০ টি চেকবইয়ের পাতার জন্য দিতে হবে ৪০ টাকা। সঙ্গে ধার্য হবে জিএসটি। পরবর্তী ২৫ টি পাতার জন্য ৭৫ টাকা দিতে হবে। সঙ্গে জিএসটি ধার্য করবে ব্যাঙ্ক। এমার্জেন্সি চেকবুকের প্রথম ১০ টি পাতার জন্য ৫০ টাকা গুনতে হবে। সঙ্গে লাগবে জিএসটি। 

তবে প্রবীণ নাগরিকদের চেকবুক ব্যবহারের ক্ষেত্রে সেই নিয়ম মানতে হবে না। তাঁদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য হবে না বলে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে।

বন্ধ করুন