বাড়ি > ঘরে বাইরে > পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধি থেকে নয়া ট্রেন-উড়ান চালু, আজ থেকে কী কী পালটাচ্ছে
কলকাতায় এক তরুণের থার্মাল স্ক্রিনিং (ছবি সৌজন্য পিটিআই)
কলকাতায় এক তরুণের থার্মাল স্ক্রিনিং (ছবি সৌজন্য পিটিআই)

পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধি থেকে নয়া ট্রেন-উড়ান চালু, আজ থেকে কী কী পালটাচ্ছে

  • দেখে নিন সোমবার থেকে কী কী পালটে গেল।

সারাদেশের কনটেনমেন্ট জোনে আজ, সোমবার থেকে শুরু হল পঞ্চম দফার লকডাউন। একইসঙ্গে কনটেনমেন্ট জোনের বাইরে শুরু হল আনলক ১। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে জুনের পয়লা তারিখ কয়েকটি জিনিস পরিবর্তিত হচ্ছে।

দেখে নিন ১ জুন থেকে দেশের বিভিন্ন প্রান্তে কী কী পরিবর্তন হচ্ছে -

এক দেশ, এক রেশন কার্ড 

দেশের ২০ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে চালু হচ্ছে 'এক দেশ, এক রেশন কার্ড' সুবিধা। দেশের ৮১ কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন বলে দাবি করেছে কেন্দ্র। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এই প্রকল্প শুরু হয়ে গেলে দেশের যে কোনও প্রান্তের রেশন দোকান থেকে নিজের মাসিক রেশন নিতে পারবেন যে কোনও ভারতীয়।

বাস এবং ভেসেল

ইতিমধ্যে পশ্চিমবঙ্গে শুরু হয়েছে বাস পরিষেবা। এতদিন সর্বাধিক ২০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানো যাচ্ছিল। এবার থেকে যতগুলি আসন রয়েছে, ততজন যাত্রী বাসে উঠতে পারবেন। কেউ দাঁড়িয়ে যেতে পারবেন না।

শুরু হল ভেসেল পরিষেবা। ন'টি রুটে চলবে ভেসেল। এছাড়াও পুরসভা, জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতি পরিচালিত ফেরি পরিষেবাও চালু হয়েছে।

প্রতিদিন ২০০ টি ট্রেন 

সোমবার থেকে প্রতিদিন ২০০ টি নন-এসি ট্রেন চালাবে ভারতীয় রেল। 'শ্রমিক স্পেশ্যাল' এবং বিশেষ এসি ট্রেনের বাড়তি হিসেবে এই ট্রেনগুলি চলবে। জনশতাব্দী, সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেনগুলির পরিষেবা শুরু হচ্ছে।

গো-এয়ারের উড়ান পরিষেবা 

গত ২৫ মে থেকে ঘরোয়া উড়ান পরিষেবা শুরুর পর একমাত্র গো-এয়ারই পরিষেবা শুরু করেনি। সোমবার থেকে পরিষেবা শুরু করছে স্বল্পমূল্যের উড়ান সংস্থা। তাদের আশ্বাস, করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় সুরক্ষা বিধি মেনে চলা হচ্ছে এবং সতর্কতা নেওয়া হচ্ছে। 

এই রাজ্যগুলিতে বাড়ছে পেট্রল ও ডিজেলের দাম 

বাড়তি সেস চাপানোয় সোমবার থেকে মহারাষ্ট্রে লিটারপিছু পেট্রল ও ডিজেলের দাম দু'টাকা করে বেড়েছে। মুম্বইয়ে এখন লিটারপিছু পেট্রল বিকোচ্ছে ৭৮.৩১ টাকায়। এক লিটার ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৬৮.২১ টাকা।

জ্বালানি তেলে বাড়তি কর চাপিয়েছে জম্মু ও কাশ্মীরও। সোমবার থেকে সেখানে প্রতি লিটার পেট্রলে দু'টাকা বাড়তি কর ধার্য করা হচ্ছে। প্রতি লিটার ডিজেলের ক্ষেত্রে সেই কর বৃদ্ধি পেয়েছে এক টাকা। হিমাচল প্রদেশেও পেট্রল ও ডিজেলের দাম উর্ধ্বমুখী হয়েছে।

তবে কলকাতায় পেট্রল ও ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। রাজ্যে প্রতি লিটার পেট্রলের দাম ৭৩.৩০ টাকা। লিটারপিছু ডিজেলের দর ডিজেল ৬৫.৬২ টাকা।

পশ্চিমবঙ্গে খুলছে ধর্মীয় স্থান

স্থানীয় পুলিশের অনুমতি নিয়ে সোমবার থেকে ধর্মীয় স্থান খোলা যাবে। একসঙ্গে ১০ জনের বেশি মানুষ ধর্মীয় স্থানে ঢুকতে পারবেন না। সেখানে কোনওরকম জমায়েত বরদাস্ত করা হবে না।

তবে কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে, কনটেনমেন্টের জোনের বাইরে আগামী ৮ জুন থেকে ধর্মীয় স্থান খোলা যাবে। ফলে কিছুটা ধোঁয়াশা তৈরি হয়েছে। সোমবার রাজ্যের প্রশাসনিক বৈঠকে সেই ধোঁয়াশা কাটতে পারে।

রাজস্থানে খুলছে মনুমেন্ট-মিউজিয়াম 

রাজস্থান সরকার পরিচালিত মনুমেন্ট এবং মিউজিয়ামগুলি সোমবার থেকে খুলছে। প্রথম দু'সপ্তাহে কোনও প্রবেশমূল্য লাগবে না। প্রথম সপ্তাহে মঙ্গলবার, বৃহস্পতিবার, শনিবার এবং রবিবার সকাল ৯ টা থেকে দুপুর ২ টো পর্যন্ত সেগুলি খোলা থাকবে। পরের সপ্তাহগুলিতে সকাল ৯ টা থেকে দুপুর একটা এবং বিকেল ৩ টে থেকে ৫ টা পর্যন্ত খোলা থাকবে।

বন্ধ করুন