বাড়ি > ঘরে বাইরে > ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ যারা করেছে, তাদের যোগ্য জবাব দিয়েছে সেনা-মোদী
নরেন্দ্র মোদী (PTI)
নরেন্দ্র মোদী (PTI)

ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ যারা করেছে, তাদের যোগ্য জবাব দিয়েছে সেনা-মোদী

নাম না করে চিন ও পাকিস্তানকে বিঁধলেন প্রধানমন্ত্রী। 

করোনা ছাড়াও দেশের সামনে এই মুহূর্তে সবচেয়ে বড় সংকট চিনের আগ্রাসন। লাদাখের বিভিন্ন অঞ্চল থেকে কিছুতেই সরতে চাইছে না লাল ফৌজ। সেই পরিপ্রেক্ষিতে স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী কি বলেন, সেই নিয়ে কৌতুহল দেখা গেল তুঙ্গে। 

কার্যক্ষেত্রে দেখা গেল, মোদী তেমন এদিন চিন নিয়ে নতুন কিছু বললেন না। কিন্তু দেশবাসীর যে সেনাবাহিনীর ওপর আস্থা আছে, সেটা বুঝিয়ে দিলেন প্রধানমন্ত্রী। নাম না করে ঠুকলেন চিন ও পাকিস্তানকে। একই সঙ্গে দিলেন দক্ষিণ এশিয়ায় শান্তি ও সম্প্রীতির বার্তা। 

প্রধানমন্ত্রী বলেন যে ভারতের অখণ্ডতা নিয়ে কোনও প্রশ্ন উঠতে পারে না, এবং সেটা নিশ্চিত করতে ভারতীয় জওয়ানরা কী করতে পারে, সারা বিশ্বকে সেটা দেখিয়েছে লাদাখ। লাল কেল্লা থেকে গালওয়ানে মৃত ২০জন জওয়ানকে শ্রদ্ধার্ঘ্য দেন প্রধানমন্ত্রী। 

প্রসঙ্গত, ঠিক দুই মাস আগে, ১৫ জুন গালওয়ানে ভারত ও চিনের সংঘর্ষে কুড়িজন ভারতীয় সেনা প্রাণ হারান। চিনের দিকেও প্রভূত ক্ষয়ক্ষতি হয়, যদিও সংখ্যা প্রকাশ করেনি লাল ফৌজ। এরপর দুই পক্ষের মধ্যে দফায় দফায় কথার পর উত্তেজনা প্রশমিত হলেও এখনও চলছে অচলাবস্থা বেশ কিছু স্থানে। 

এদিন মোদী বলেন যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সীমান্তরেখা অবধি, যেখানেই ভারতের সার্বভৌমত্বের ওপর কোনও পক্ষের চোখ পড়েছে, যোগ্য জবাব দিয়েছে সেনাবাহিনী। প্রসঙ্গত চিনের সঙ্গে লাদাখে এলএসি-তে এই মুহূর্তে বিবাদ ভারতের। অন্যদিকে পাকিস্তানের সঙ্গে এলওসি-তে সংঘর্ষ লেগেই আছে। কিন্তু দুই স্থানেই যে ভারতীয় সেনা যোগ্য জবাব দিচ্ছে, এদিন দেশবাসীকে আস্বস্ত করেন প্রধানমন্ত্রী। 

 

বন্ধ করুন