বাড়ি > ঘরে বাইরে > গ্যাসের দাম পরিবর্তন থেকে EMI মেটানো - আজ থেকে কী কী পরিবর্তন হচ্ছে?
আজ (মঙ্গলবার) থেকে দেশে শুরু হল আনলক ৪.০ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আজ (মঙ্গলবার) থেকে দেশে শুরু হল আনলক ৪.০ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

গ্যাসের দাম পরিবর্তন থেকে EMI মেটানো - আজ থেকে কী কী পরিবর্তন হচ্ছে?

  • দেখে নিন কী কী পরিবর্তন হচ্ছে।

আজ (মঙ্গলবার) থেকে দেশে শুরু হল আনলক ৪.০। সেইসঙ্গে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম থেকে শুরু করে ঋণের উপর মোরেটোরিয়াম - বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তনও হচ্ছে। একনজরে দেখে নিন পয়লা সেপ্টেম্বর কী কী পরিবর্তন হতে চলেছে -

1

মঙ্গলবার থেকে দেশে শুরু হল চতুর্থ পর্যায়ের আনলক বা আনলক ৪.০। এই দফায় আরও শিথিল করা হয়েছে বিধিনিষেধ। তবে কনটেনমেন্ট জোনে আনলক কার্যকর হবে না। সেখানে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন চলবে। 

2

মঙ্গলবার থেকে পরিবর্তিত হল সিলিন্ডারের দাম। তবে এবার ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম তেমন হেরফের হয়নি। ইন্ডিয়ান অয়েলের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরে কলকাতায় রান্নার গ্যাসের দাম পড়বে ৬২০.৫ টাকা। যা গত মাসে ছিল ৬২১ টাকা। চেন্নাইয়েও ৫০ পয়সা দাম কমে সিলিন্ডারপিছু রান্নার গ্যাসের দাম হয়েছে ৬১০ টাকা। দিল্লি ও মুম্বইয়ে অবশ্য দাম অপরিবর্তিত আছে। সেখানে ৫৯৪ টাকা দরে বিকোচ্ছে ভর্তুকিহীন রান্নার গ্যাস। 

3

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউনের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই পরিস্থিতিতে ঋণের উপর মোরেটোরিয়ামের ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। দু'দফায় মোট ছ'মাস সেই সুবিধা দেওয়া হয়েছিল। সোমবারই শেষ হয়েছে সেই মোরেটোরিয়ামের মেয়াদ। তা বাড়ানোর সম্ভাবনা কার্যত নেই বলে আগেই জানিয়েছে ‘হিন্দুস্তান টাইমস বাংলা।’ অর্থাৎ মঙ্গলবার থেকে ইএমআই মেটাতে হবে ঋণগ্রহীতেদর। আপাতত মোরেটোরিয়ামের সুযোগ মিলছে না।

4

মঙ্গলবার থেকে সামান্য বাড়ছে ঘরোয়া উড়ানের ভাড়া। বিমান সুরক্ষা ফি (এএসএফ) বাবদ এতদিন ঘরোয়া উড়ানের যাত্রীদের থেকে ১৫০ টাকা নেওয়া হত। সেপ্টেম্বরের পয়লা দিন থেকে তা বেড়ে হচ্ছে ১৬০ টাকা। একইভাবে আন্তর্জাতিক উড়ানের যাত্রীদের ক্ষেত্রে সেই ফি ৪.৮৫ মার্কিন ডলার থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৫.২ মার্কিন ডলার।

বন্ধ করুন