বাংলা নিউজ > ঘরে বাইরে > মেকআপ থেকে শ্যাম্পু: এই রাসায়নিকের জেরে বছরে মৃত্যু হয় ১ লাখ মানুষের
প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)

মেকআপ থেকে শ্যাম্পু: এই রাসায়নিকের জেরে বছরে মৃত্যু হয় ১ লাখ মানুষের

ফ্যাথালেটের দৈনিক এক্সপোজার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১ লক্ষ বয়স্ক নাগরিকের মৃত্যুর কারণ।

প্লাস্টিকের পাত্রে থেকে মেকআপ। সর্বত্র পাওয়া একটি রাসায়নিকের গ্রুপ 'ফ্যাথালেট'। সম্প্রতি নিউ ইয়র্ক ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়েছে, ফ্যাথালেটের দৈনিক এক্সপোজার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১ লক্ষ বয়স্ক নাগরিকের মৃত্যুর কারণ।

ফ্যাথালেট রাসায়নিকগুলি খেলনা, পোশাক এবং শ্যাম্পুর মতো নিত্তনৈমিত্তিক পণ্যে পাওয়া যায়। রসায়নের বইয়ে এটি হরমোন ব্যাহতকারী হিসাবে পরিচিত। এন্ডোক্রাইন সিস্টেমকে প্রভাবিত করে এই রাসায়নিক। ফলে এটি পরোক্ষভাবে স্থূলতা, ডায়াবেটিস এবং হৃদরোগের সঙ্গে সম্পর্কিত।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটির গ্রসম্যান স্কুল অফ মেডিসিনের এই গবেষণায় এবং ৫৫ থেকে ৬৪ বছরের প্রায় ৫,০০০ জন প্রাপ্তবয়স্ককে বেছে নেওয়া হয়। দেখা যায়, যাঁদের প্রস্রাবে ফ্যাথালেটের ঘনত্ব বেশি, তাঁদের হৃদরোগে মৃত্যুর সম্ভাবনাও বেশি।

তবে এর উচ্চতর ঘনত্বেও ক্যানসারেও মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায় না বলে উল্লেখ করা হয়েছে গবেষণায়। গবেষণার প্রধান লিওনার্দো ট্রাসান্দে বলেন, 'আমাদের গবেষণায় দেখা গিয়েছে যে ফ্যাথালেটের এক্সপোজার বৃদ্ধি মৃত্যুর কারণ হতে পারে। বিশেষ করে এর ফলে হৃদরোগের কারণে মৃত্যু হতে পারে।'

'এখনও পর্যন্ত, আমরা বুঝতে পেরেছি যে রাসায়নিকগুলি হৃদরোগের সঙ্গে সম্পর্কিত। হৃদরোগ বিশ্বজুড়ে মৃত্যুর একটি প্রধান কারণ। কিন্তু যে রাসায়নিকের কারণে এর সম্ভাবনা বৃদ্ধি পায়, সেটা নিয়ে আমরা এখনও কোনও সম্পর্ক স্থাপনই করিনি,' জানান লিওনার্দো।

এর পাশাপাশি ট্রাসান্দে সতর্ক করে দিয়েছেন যে, অধ্যয়নটি ফ্যাথালেট এক্সপোজার এবং মৃত্যুর মধ্যে সরাসরি কারণ নির্দেশ করে না। অথবা প্রভাবের সঙ্গে এর সম্পর্ক স্থাপন করে না। কারণ ফ্যাথালেট ও হৃদরোগের সম্পর্কের নির্দিষ্ট জৈবিক প্রক্রিয়াগুলি এখনও অস্পষ্ট।

ট্রাসান্দে বলেন, 'আমাদের গবেষণায় বলছে যে সমাজে এই রাসায়নিকের প্রভাব আমরা যতটা ভেবেছিলাম তার চেয়েও অনেক বেশি।' অন্যান্য গবেষণায় ইতিমধ্যেই প্রাপ্তবয়স্ক পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা হ্রাসের সঙ্গে ফ্যাথালেট এক্সপোজারের সম্পর্কের উল্লেখ করা হয়েছে। প্রতি বছর ১০,০০০-এরও বেশি মৃত্যুর কারণ হিসাবে এর উল্লেখ করা হয়েছিল এক গবেষণায়।

বন্ধ করুন