বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেন চালু, ATM থেকে টাকা তোলা, RTGS, রান্নার গ্যাস- আজ থেকে কী কী নয়া নিয়ম চালু?
নয়া মাসের শুরুতে চালু হল একাধিক নিয়ম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
নয়া মাসের শুরুতে চালু হল একাধিক নিয়ম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ট্রেন চালু, ATM থেকে টাকা তোলা, RTGS, রান্নার গ্যাস- আজ থেকে কী কী নয়া নিয়ম চালু?

একনজরে দেখে নিন বছরের শেষ মাসে কী কী নিয়ম চালু হয়েছে-

নয়া মাসের শুরুতে চালু হল একাধিক নিয়ম। আরটিজিএস, ট্রেন পরিষেবা, এটিএম থেকে টাকা তোলা, রান্নার গ্যাসের পরিবর্তিত দামের মতো শুরু হয়েছে বিভিন্ন নয়া নিয়ম। একনজরে দেখে নিন বছরের শেষ মাসে কী কী নিয়ম চালু হয়েছে -

এবার থেকে ২৪ ঘণ্টা মিলবে আরটিজিএস পরিষেবা 

ডিজিটাল লেনদেনে জোর দিতে এবার থেকে ২৪ ঘণ্টাই মিলবে আরটিজিএস (রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা RTGS) পরিষেবা। এতদিন প্রত্যেক কর্মদিবসে সকাল সাতটা থেকে সন্ধ্যা ছ'টা পর্যন্ত আরটিজিএস করা যেত। তবে প্রত্যেক মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সেই পরিষেবা মিলত না। তার ফলে অনেকেই সমস্যায় পড়তেন। আজ (মঙ্গলবার) থেকেই ঝঞ্জাট দূর হবে।

রান্নার গ্যাসের দামের পরিবর্তন

ডিসেম্বরে একধাক্কায় অনেকটা বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম। কলকাতায় ভর্তুকিহীন ১৪.২ কেজি সিলিন্ডারের দাম পড়বে ৬৭০.৫ টাকা (৫০ টাকা বেড়েছে)। দিল্লি এবং মুম্বইয়ে দাম পড়ছে ৬৪৪ টাকা। চেন্নাইয়ে ১৪.২ কেজি সিলিন্ডার কিনতে ৬৬০ টাকা খরচ হবে।

আরও বেশিদিন উৎসব স্পেশাল ট্রেন চালানো 

আজ (মঙ্গলবার) আরও এক মাস ন'জোড়া উৎসব স্পেশাল ট্রেন চালাচ্ছে পূর্ব রেল। সেই ট্রেনগুলি হল - শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি-শিয়ালদহ স্পেশাল (ভায়া নৈহাটি), শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি-শিয়ালদহ সুপারফাস্ট স্পেশাল (ভায়া ডানকুনি), হাওড়া-বারমার-হাওড়া সুপারফাস্ট স্পেশাল (ভায়া ডানকুনি), হাওড়া-কাঠগোদাম-হাওড়া স্পেশাল (ভায়া ব্যান্ডেল), হাওড়া-জম্মু তাওয়াই-হাওড়া সুপারফাস্ট স্পেশাল (ভায়া ডানকুনি), শিয়ালদহ-জয়নগর-শিয়ালদহ স্পেশাল (ভায়া নৈহাটি), হাওড়া-রক্সৌল-হাওড়া স্পেশাল (ভায়া ব্যান্ডেল), শিয়ালদহ-আগরতলা স্পেশাল এবং শিয়ালদহ-শিলচর স্পেশাল।

বিস্তারিত পড়ুন এখানে

জেলায় শুরু প্যাসেঞ্জার ট্রেন পরিষেবা

আগামী ২ ডিসেম্বর (বুধবার) থেকে হাওড়া ডিভিশনে ৩০ টি (১৫ জোড়া), আসানসোল ডিভিশনে ২২ টি (১১ জোড়া) এবং মালদা ডিভিশনে দুটি ট্রেন (এক জোড়া) চলবে।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, হাওড়া ডিভিশনের ৩০ টি ট্রেনের মধ্যে বর্ধমান-রামপুরহাট শাখায় আটটি, রামপুরহাট-গুমানি শাখায় আটটি, রামপুরহাট-দুমকা-জসিডি শাখায় দুটি ট্রেন চলবে। দীর্ঘদিনের দাবি মেনে কাটোয়া-আজিমগঞ্জ শাখায় আটটি ট্রেন চলবে। একইসঙ্গে আজিমগঞ্জ-রামপুরহাট শাখায় চারটি প্যাসেঞ্জার ট্রেন চলবে।

আসানসোলের ২২ টির মধ্যে বর্ধমান-আসানসোল শাখায় আটটি, অন্ডাল-সাঁইথিয়া, আসানসোল-ধানবাদ, আসানসোল-জসিডি-ঝাঝা শাখায় চারটি করে ট্রেন চলবে। অন্ডাল-জসিডি লাইনে দুটি প্যাসেঞ্জার ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও মালদহ ডিভিশনের মালদা-বারহারওয়া শাখায় প্রাথমিকভাবে দুটি ট্রেন শুরু করতে চলবে।

আরও পড়ুন এখানে

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ওটিপি-ভিত্তিক নগদ তোলা

আজ (মঙ্গলবার) থেকে এটিএম থেকে টাকা তোলার জন্য ওটিপি লাগবে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকদের। এটিএম থেকে টাকা তোলার জন্য তাঁদের রেজিস্টার্ড ফোনে ওটিপি আসবে। রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত ১০,০০০ টাকার বেশি তোলার জন্য সেই ওটিপির প্রয়োজন হবে।

বাড়ল ‘লাইফ সার্টিফিকেট’ জমা দেওয়ার মেয়াদ

করোনাভাইরাস পরিস্থিতিতে পেনশনভোগীদের ‘লাইফ সার্টিফিকেট’ জমা দেওয়ার মেয়াদ বাড়ানো হল। আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ‘জীবন প্রমাণপত্র’ বা ‘লাইফ সার্টিফিকেট’ জমা দিতে পারবেন পেনশনভোগীরা। আগে তা জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর।

আরও পড়ুন এখানে

জীবন বিমা চালু থাকবে

কোনও গ্রাহক যদি নিজেদের জীবনবিমার কিস্তির পুরো টাকা জমা দিতে না পারেন, তাহলে তাঁদের সেই পলিসি বন্ধ হয়ে যাবে না। আজ (মঙ্গলবার) থেকে নয়া যে নিয়ম চালু হয়েছে, সেই অনুযায়ী, কিস্তির ৫০ শতাংশ টাকা জমা দিলেও জীবনবিমা চালু থে।বর।

বন্ধ করুন