বাংলা নিউজ > ঘরে বাইরে > উৎসবের মরশুমে 'ধাক্কা', ১৬ নভেম্বর পর্যন্ত বেসরকারি মদের দোকান বন্ধ এই রাজ্যে
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই।  (PTI)
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই।  (PTI)

উৎসবের মরশুমে 'ধাক্কা', ১৬ নভেম্বর পর্যন্ত বেসরকারি মদের দোকান বন্ধ এই রাজ্যে

  • আগামী দেড় মাসের জন্য বেসরকারি মদের দোকানগুলিকে শাটার বন্ধ রাখতে হবে।

উৎসবের মরশুমে 'ধাক্কা'। শুক্রবার (১ অক্টোবর) থেকে দিল্লির বেসরকারি মদের দোকানগুলি বন্ধ থাকবে। দিল্লি সরকারের নতুন আবগারি নীতি অনুসারে. আগামী দেড় মাসের জন্য তাদের শাটার বন্ধ রাখতে হবে। আগামী ১৬ নভেম্বর পর্যন্ত কেবলমাত্র সরকার পরিচালিত মদের দোকানগুলিই বিক্রির অনুমতি পাবে। তার একদিন পরেই রাজধানী নতুন আবগারি নীতি প্রণয়ন করবে। সেই নয়া নীতির অধীনে কেবলমাত্র নতুন লাইসেন্স রয়েছে এমন দোকানই মদ বিক্রির অনুমতি পাবে।

রাজধানীতে এই ধরনের ৮৪৯ টি দোকান রয়েছে। এর মধ্যে ২৭৬ টি বেসরকারি। বাকিগুলো দিল্লি সরকার তার এজেন্সির মাধ্যমে পরিচালনা করে। আরও স্বচ্ছতা, রাজস্ব এবং পরিষেবার মান বাড়াতে সরকার আগামী মাসের ১৭ তারিখ সরকারি মদের ব্যবসা ছেড়ে দেবে।

নতুন নীতিমালার অধীনে সমস্ত ৮৪৯ টি দোকানই ওপেন টেন্ডারের মাধ্যমে বেসরকারি সংস্থাদের বরাদ্দ করা হয়েছে। দিল্লিতে ২৬ টি পুরসভা ওয়ার্ড রয়েছে যেখানে ৩০ সেপ্টেম্বরের পরে মদের দোকান খোলা হবে না। এর কারণ এই এলাকাগুলিতে কেবলমাত্র বেসরকারি দোকানই চলত। তাছাড়া দিল্লিতে ৮০ টি ওয়ার্ড রয়েছে যেখানে মদের দোকান নেই। আবগারি নীতির অধীনে, দিল্লি সরকার শহরটিকে ৩২ টি অঞ্চলে বিভক্ত করেছে। শহরের খুচরা মদের ব্যবসার ন্যায়সঙ্গত বিতরণের জন্য শহরজুড়ে মদের দোকানগুলোকে সমানভাবে সাজানো হয়েছে। প্রতিটি জোন ৮-১০ টি ওয়ার্ড নিয়ে গঠিত।

বন্ধ করুন